বর্তমান তারিখ:May 25, 2020

যে কয়েকটি গুরুত্বপূর্ণ কারনে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করা উচিৎ!

যে কয়েকটি গুরুত্বপূর্ণ কারনে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করা উচিৎ

অনেকেই মনে করেন, দুনিয়ায় এতো এতো প্লাটফরম থাকতে কেন আমাকে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে হবে? আছে কি এই ওয়ার্ডপ্রেসে?

ওয়েল আপনাকে প্রথমেই বলতে চাই এই গোটা পৃথিবীর 35% মানুষ ওয়ার্ডপ্রেস CMS ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে!

এই সংখ্যা টা আপনার কম মনে হচ্ছে, তাহলে এই ওয়েবসাইট থেকে দেখে আসুন এখন পর্যন্ত গোটা অনলাইনে কত গুলা ওয়েবসাইট লাইভ আছে! যা প্রতিনিয়ত মানে প্রতি সেকেন্ডে বেড়েই চলেছে।

ওয়েল তাহলে এবার চলুন মেইন পয়েন্টে আসা যাক, এবং মেইন আর্টিকেলের দিকে মুভ করা যাক।

ওয়ার্ডপ্রেস ব্যবহার করা খুবই সহজ

ওয়েল আপনি যদি অনেক বেশি ট্রিকি পারসন না হয়ে থাকেন,বা আপনি একদম নতুন তারপরেও আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে অনায়াসে একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন।

আমার মনে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার সাধারন ইন্টারনেট চালানোর দক্ষতা থাকলেই হবে,আপনাকে অনেক ট্রিকি পারসন হতে হবে না।

আর ওয়ার্ডপ্রেস ব্যবহার করা সত্যি বলতে জলের মত সহজ, যদিও আমি এই জলের মত সহজ কথাটার পরিপূর্ণ অর্থ জানিনা লোক মুখে অনেক প্রচালিত কথা, কোন কিছু যদি অনেক সহজ হয় তাহলে সেই অর্থে সেই কাজ বা সেই কিছু কে জলের মত সহজ করে আখ্যায়িত করা হয়, আর এই জন্নই আমি বললাম ওয়ার্ডপ্রেস ব্যবহার করা জলের মত সহজ ????????

হ্যাঁ ভাই আমি মোটেই মজা করছি না, আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে খুব সুন্দর একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন।

এবং আপনার কোন রকম অভিজ্ঞতা থাকার বিন্দু মাত্র প্রয়জন নেই।

ইচ্ছা মত কাস্টমাইজ করতে পারবেন

হ্যাঁ ভাই আপনার যেমন ইচ্ছা আপনি তেমন ভাবেই আপনার ওয়েবসাইট কাস্টমাইজ করতে পারবেন, এক কথায় বললে আপনি আপনার ওয়েবসাইটকে নতুন বউয়ের মত করে সাজিয়ে গুছিয়ে তুলতে পারবেন ????????

আর আপনি যদি একটু ট্রিকি পারসন হয়ে থাকেন তাহলে তো কোন কথাই নেই, আপনি আপনার যা ইচ্ছা তাই করতে পারবেন ওয়ার্ডপ্রেস এর সাথে।

মোট কথা ওয়ার্ডপ্রেস মানেই স্বাধীনতা, আপনি স্বাধীন ভাবেই সব কিছু করতে পারবেন,কোথাও কোন লিমিটেসন নেই আপনার যা খুশি যেভাবে ইচ্ছা সেই ভাবেই আপনার ওয়েবসাইট কাস্টমাইজ করতে পারবেন।

প্রিমিয়াম লেভেল এর সাপোর্ট পাবেন

অনেক সময় কি হয় আপনি অন্ন কোন CMS ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করলে,আপনার ওয়েবসাইটে কোন প্রবলেম হলে আপনাকে অনেক ঝামেলা পোহাতে হয়, এমন ও হয় আপনি তাদের কাছে সাপোর্ট চাইলে তারা সাপোর্ট দেয় বা অনেক দেরি করে দেয়।

কিন্তু ওয়ার্ডপ্রেস এর ব্যাপার টা এমন নয়, ওয়ার্ডপ্রেস সাপোর্ট সত্যি ভাল লাগার মত, এ ছারাও আপনি কোন প্রবলেমে পড়লে একটু কষ্ট করে গুগল করলে আপনি আপনার সমস্যার পরিত্রাণ পাবেন।

আর আপনি অন্যান্য CMS ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করলে গুগল সার্চ করেও মনের মত ফলাফল নাও পেতে পারেন! তার মেইন কারন ওয়ার্ডপ্রেস ওপেন সোর্স CMS, সেই সঙ্গে অনেক জনপ্রিয় এবং সহজ লভ্য,তাই জন্য ওয়ার্ডপ্রেস এর প্রায় সকল সমস্যার সমাধান আপনি পেয়ে যাবেন ফ্রীতে। আপনাকে কোন এক্সপার্ট এর সরনাপন্ন হতে হবে না।

ভাল করে এসইও করতে পারবেন

অনেকেই এসইও কিভাবে করতে হয় কি ভাবে এসইও করলে ওয়েবসাইট ভাল রেঙ্ক করবে এসব বিষয় গুলি অতো ভাল বুঝে না।

আপনাকে বুজতেই হবে না, যদিনা আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন, কারন ওয়ার্ডপ্রেস এর এসইও করার জন্য রয়েছে দারুন দারুন প্লাগিন এবং তার ভিতর আমার সব থেকে প্রিয় প্লাগিন হচ্ছে Yoast SEO plugin আপনি এসইও র এস না জানলেও চলবে, এই প্লাগিন আপনাকে শিখেয়ে বা বলে দিবে আপনার কোথায় কি করতে হবে। বা কি করে আপনার ওয়েবসাইট এসইও ফ্রেন্ডলি করে তুলতে হবে।

এই প্লাগিন টির একটি প্রিমিয়াম ভার্সন ও আছে, তবে আপনার প্রিমিয়াম ভার্সন ব্যবহার না করলেই হবে, আপনি ফ্রী ভার্সনেই দুনিয়া দারির সব কিছু পেয়ে যাবেন।

ওহ আর হ্যাঁ, লার্নবিডি ও কিন্তু এসইও করার জন্য এই Yoast SEO plugin টা ব্যবহার করে।

বেটার সিকিউরিটি

আপনিও যদি আপনার মত ওয়েবসাইটের সিকিউরিটি নিয়ে খুট,মুতে হয়ে থাকেন তাহলে ওয়ার্ডপ্রেস ব্যবহার করলে সিকিউরিটি নিয়ে ভাবতেই হবে না আপনাকে।

অনেকের দাবি ওয়ার্ডপ্রেস মোটেও সিকিউর না, তার কারন ওয়ার্ডপ্রেস সেলফ হোস্টেড! হ্যাঁ কথা সত্য কিন্তু ওয়ার্ডপ্রেস যে সিকিউর না এটা সম্পূর্ণ ভুল ধারনা।

আপনি যদি সব কিছু থিক মত ম্যানেজ করতে পারেন, তাহলে ওয়ার্ডপ্রেস এর থেকে সিকিউর প্লাটফরম আর হতেই পারে না।

ওয়ার্ডপ্রেস সিকিউর করার করার জন্য অনেক প্লাগিন আছে, যে সকল প্লাগিন ব্যবহার করে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট অনেক বেশি সিকিউর করে তুলতে পারবেন।

মোট কথা অনেকেই সংজ্ঞা দেয় যে গুগল এর ব্লগার অনেক বেশি সিকিউর কিন্তু ওয়ার্ডপ্রেস সেই তুলনায় মোটেও সিকিউর না। হ্যাঁ এটা সত্যি গুগল এর ব্লগার অনেক সিকিউর তার কারন ব্লগার ম্যানেজ করে গুগল, আর গুগল এর সিকিউরটি নিয়ে নতুন করে বলার আর কিছুই নেই।

কিন্তু এটাও একদম সত্য নয় যে ওয়ার্ডপ্রেস মোটেও সিকিউর না, ওয়ার্ডপ্রেস ও যথেষ্ট সিকিউর যদিনা আপনি ঠিক ঠাক মত ওয়ার্ডপ্রেস এর সিকিউরিরি ম্যানেজ করতে পারেন।

আমাদের কিছু কথা

আমার মনে হয় ওয়েবসাইট তৈরি করতে দুনিয়ার সব থেকে সহজ লভ্য CMS হচ্ছে ওয়ার্ডপ্রেস, যা ব্যবহার করা,ম্যানেজ করা,কাস্টমাইজ করা,এসইও করা, সিকিউর করা খুবই সহজ।

তাই আপনি যদি একটি নতুন ওয়েবসাইট তৈরি করার কথা ভাবছেন তাহলে আমি আপনাকে রিকমেন্ড করব আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করুন। দেখবেন সব কিছুতেই কেমন একটা ভাল লাগা কাজ করবে।

আর আপনার ওয়েবসাইট তৈরি করতে কোন প্রবলেম হলে, বা কিছু বুজতে প্রবলেম হলে লার্নবিডি কে জানাতে পারেন,লার্নবিডি সব সময় আপনার সাথেই আছে! ধন্নবাদ এতসময় সাথে থাকার জন্য ভাল থাকবেন টা,টা

আপনিও কি আমার মত টেক পোকা, আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলা আপনার সামনে জলের মত সহজ করে উপস্থাপন করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *