বর্তমান তারিখ:May 25, 2020

মোবাইল দিয়ে ব্লগিং শুরু করলে সফল হতে পারবে কি?

মোবাইল দিয়ে ব্লগিং শুরু করলে সফল হতে পারবে কি

কিছুদিন এই প্রস্ন টা অনেক বেশি শুনছি আমি, মোবাইল দিয়ে ব্লগিং করে একজন সফল ব্লগার হওয়া আদেও পসেবল কি? ওয়েল, আপনার মনেও নিশ্চয় এই একই প্রস্ন ঘোরাফেরা করছে; আর এই জন্নই আপনি এই আর্টিকেল টি পড়তে এসেছেন।

হ্যাঁ, তাহলে আপনি একদম ঠিক জায়গাতেই এসেছেন; আমি এই আর্টিকেল বিস্তারিত বুঝিয়ে বলার চেষ্টা করবো, আপনি মোবাইল দিয়ে কিভাবে ব্লগিং শুরু করতে পারবেন? এবং মোবাইল দিয়ে ব্লগিং শুরু করলে একজন সফল ব্লগার হতে কত সময় লাগতে পারে?

তাহলে চলুন শুরু থেকে শুরু করা যাক, সাথেই থাকুন !

মোবাইল দিয়ে ব্লগিং শুরু করব কিভাবে?

ওয়েল, অনেক সময় এমন হয় আপনি ব্লগিং করতে ইচ্ছুক তবে আপনার একটি ল্যাপটপ, কম্পিউটার না থাকার দরুন আপনি ব্লগিং শুরু করতে পারছেন না!

আহা রে, কি একটা প্রবলেম না? না, ভাই মোটেও প্রবলেম নেই। আপনি আপনার কাছে থাকা মোবাইল ফোন টি ব্যবহার করে আরামসে ব্লগিং শুরু করে দিতে পারবেন।

হ্যাঁ, আপনি ঠিক পড়ছেন; আপনি আপনার কাছে থাকা স্মার্ট ফোন ব্যবহার করে অনেক ইজিলি ব্লগিং শুরু করে দিতে পারেন, এবং আপনার কাছে থাকা স্মার্ট ফোন টি ব্যবহার করে একজন সফল ব্লগার ও হয়ে উঠতে পারেন।

ওয়েল, আপনার মনে নিশ্চয় এখন প্রশ্ন জেগেছে, কিভাবে আপনি মোবাইল ফোন ব্যবহার করে ব্লগিং শুরু করবেন? ওকে আমি আপনার প্রশ্নের সহজ সাপ্তা উত্তর দিচ্ছি।

ব্লগিং ফিল্ড টা এমন নয়, যেখানে আপনার বাধ্যতামূলক একটি ল্যাপটপ কম্পিউটার থাকতেই হবে; অন্যথায় আপনি ব্লগিং করতে পারবেন না।

না ব্লগিং এর বিষয় টা মোটেও এমন না, আপনি আপনার মোবাইল ফোন বা আপনার কাছে থাকা ট্যাবলেট ব্যবহার করেও ব্লগিং শুরু করতে পারবেন।

তবে আপনার কিছুটা অসুভিদা হতে পারে, এজন্নই যে আপনার মোবাইল এর স্কিন অনেক ছোট, তুলনামুলক ভাবে ল্যাপটপ বা কম্পিউটার থেকে।

আর এখানে আপনি ফিজিক্যাল কীবোর্ড পাচ্ছেন না, আপনাকে টাচ ব্যবহার করেই লিখতে হচ্ছে, যা অনেক সময় প্রচুর ঝামেলা দায়ক। পার্সোনালই আমার এমন টা মনে হয়।

আরে ভাই আমার মনে হওয়া দিয়ে আপনার কি জায় আসে হ্যাঁ? বুজতে হবে আমি বড়োলোক্স আমার কাছে ল্যাপটপ আছে ????????।

মজা নিলাম ভাই, দেখুন মোবাইল দিয়ে ব্লগিং শুরু করলে কিছু প্রবলেম এর সম্মুখীন আপনাকে অবশ্যই হতে হবে। কিন্তু তার মানে মোটেও এতা নয় যে মোবাইল দিয়ে ব্লগিং করা পসেবল না।

মোবাইল দিয়ে ব্লগিং করতে চাইলে কি কি প্রবলেম এর সম্মুখীন আপনাকে হতে হবে?

প্রথমত আপনাকে টাইপ করার জন্য আপনার মোবাইল টাচ ব্যবহার করতে হবে। আপনি কোন ফিজিক্যাল কীবোর্ড ব্যবহার করার সুভিদা পাচ্ছেন না।

স্কিন অনেক ছোট হবে, এই জন্য অনেক সময় ইন্টারফেস টা বুজতেও কিছুটা প্রবলেম হতে পারে।

তবে চাপ নেওয়ার কিছু নেই, আপনার অসুভিদার কথা মাথায় রেখে গুগল তাদের ব্লগার এর জন্য অফিসিয়াল আপস বানিয়ে রেখেছি।

যা ব্যবহার করে আপনি আরামসে ব্লগিং করতে পারবেন। যদি না আপনি গুগল এর ফ্রী প্লাটফ্রম ব্লগার ব্যবহার করে থাকেন তাহলে। অন্যথায় আপনার জন্য গুগল এর এই বিশাল প্রয়াস আপনার কোন কাজেই আসবে না। হি,হি,হি ????

তবে হ্যাঁ, আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ব্লগিং শুরু করতে চান তাহলে আপনি ওয়ার্ডপ্রেস এর তরফ থেকেও তাদের অফিসিয়াল আপস পেয়ে যাবেন।

যা ব্যবহার করার মাধ্যমে আপনি নিজেকে প্রফেশনাল ব্লগার ভাবতে আরম্ভ করে দিতে পারবেন ????।

জদিও আমি মজা করে বলছি; তবে সত্যি আপনি ওয়ার্ডপ্রেস এর অফিসিয়াল আপস ব্যবহার করে মোবাইল ব্লগিং কে এক অন্ন মাত্রায় নিয়ে জেতে পারবেন।

যদিনা আপনি মন থেকে ব্লগিং করতে চান, এবং আপনার কাছে ভাল কনটেন্ট থাকে।

আচ্ছা এবার একটু সিরিয়াস হয়ে কথা বলা যাক।

দেখুন আপনার জন্য গুগল এর ব্লগার সহ ওয়ার্ডপ্রেস তারা অফিসিয়াল আপস তৈরি করে রেখেছে। আপনার কাছে ভাল কনটেন্ট থাকলে আপনি একদম দুদ ভাত এর মত ব্লগিং করে সফল হতে পারবেন। সে আপনি মোবাইল দিয়ে ব্লগিং করুন বা ল্যাপটপ দিয়ে।

কিন্তু আপনার কাছে যদি কনটেন্ট না থাকে আপনার লিখতে ভাল না লাগে তাহলে আপনার কাছে কোয়ান্টাম কম্পিউটার থাকলেও আপনি ব্লগিং করে সফল হতে পারবেন না। আপনাকে শুধু লিখে যেতে হবে, এবং নিজের কাজের উপর আস্থা রাখতে হবে, কেবল তবেই আপনি ব্লগিং থেকে ভাল কিছু আশা করতে পারবেন।

এছাড়া আর কোন মেজর অসুভিদা আমি দেখছি না; যা আপনার মোবাইল দিয়ে ব্লগিং করাকে বাঁধা গ্রস্থ করতে পারে। তো আপনি নির্দ্বিধায় মোবাইল দিয়ে ব্লগিং শুরু করে দিতে পারেন।

তাহলে আশা করছি আপনি বুজতে পেরেছেন মোবাইল দিয়ে কিভাবে ব্লগিং শুরু করা যেতে পারে, বা করবেন।

মোবাইল দিয়ে ব্লগিং করলে সফল হতে পারব কি?

হ্যাঁ, ১০০% পারবেন যদি না আপনি আপনার কাজ অনেক সিরিয়াস হয়ে করে থাকেন তবেই। অন্যথায় ওই হচ্ছে হবে, হতে পারে, এমন হয়ে যাবে আপনার ব্লগিং এ সফল হওয়ার বিষয় টা।

আপনাকে শুধু প্রতিনিয়ত ভাল কনটেন্ট পাবলিশ করে যেতে হবে আপনার ব্লগে, এবং সব সময় আপডেট রাখতে হবে নিজেকে।

তাহলে আপনাকে আর ঠ্যাকায় কে, আপনি অনেক তাড়াতাড়ি ব্লগিং ফিল্ড এ ভাল কিছু করতে পারবেন।

দেখুন এখন প্রশ্ন করতেই পারেন নিজেকে আপডেট রাখবো কিভাবে?

নিজেকে আপডেট রাখবেন এভাবেই আপনি যে সব জান্তা সামসের তা কিন্তু নয়, আপনার থেকেও অনেক এক্সপার্ট পাবলিক আছে। তারা কি করছে, কিভাবে করছে এগুলার দিকে ধ্যান রাখতে হবে।

অর্থাৎ আপনার প্রতিদ্বন্দ্বীরা কেমন আর্টিকেল লিখছে, তাদেরকেও নজরে রাখতে হবে সাথে প্রচুর ব্লগ আর্টিকেল পড়তে হবে।

আর এভাবেই আপনি আপনাকে আপডেট রাখতে পারবেন।

আর হ্যাঁ দেখুন ব্লগিং করে সফল হওয়াটা খুব ইজি কাজ এমন কিন্তু নয়। তবে আপনার কাজের মান যদি ভাল হয়ে থাকে তাহলে আপনি অবশ্যই একজন সফল ব্লগার হতে পারবেন।

আমি জানি ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করে ব্লগিং করা এক কথা আর মোবাইল দিয়ে ব্লগিং করা সম্পূর্ণ ভিন্ন কথা।

কিন্তু তার মানে কখনই এটা না, যে আপনি মোবাইল দিয়ে ব্লগিং করতে পারবেন না। হ্যাঁ জদিও একটু কষ্ট সাধ্য মোবাইল দিয়ে ব্লগিং করাটা।

তবে ইম্পসেবল কিন্তু নয়। তাই কষ্ট করুন এবং আজই মোবাইল দিয়ে ব্লগিং করা শুরু করে দিন।

আপনার নিজের উপর নিজের আস্থা থাকলে আপনি অবশ্যই একজন ভাল ব্লগার হয়ে উঠতে পারবেন।

আমাদের শেষ কথা

দেখুন এই ব্লগে আমি সব টাই আমার নিজের এক্সপিরিয়ান্স থেকে শেয়ার করে থাকি।

আমি নিজেও এক সময় মোবাইল দিয়ে গুগল এর ফ্রী ব্লগার ব্যবহার করে লেখালিখির চেষ্টা করতাম।

তখন সময় টা ছিল ২০১৫ সাল, তবে পড়াশুনার চাপে তখন ঠিক ভাবে ব্লগিং করতে পারিনি।

কিন্তু আমি এই জততুকু শিখেছি বা জানতে পেরেছি টা কিন্তু ওই মোবাইল ফোন ব্যবহার করেই।

তাই এটাই বলব মোবাইল দিয়েও ব্লগিং করা পসেবল, অন্তত এই সময় তো খুবি ইজি, কারন এখন মোবাইল দিয়ে ব্লগিং করার জন্য ডেডিকেটেড আপস পেয়ে যাচ্ছেন।

এছাড়াও আপনার যদি ব্লগিং সম্পর্কে কিছু জানার থাকে বা এই আর্টিকেল সম্পর্কে আপনি কিছু বলতে চান।

তবে নিচে আপনার মতামত ড্রপ করতে পারেন। ধন্যবাদ

আর হ্যাঁ “ডোন্ট আন্ডার-এস্টিমেট দা পাওয়ার অফ স্মার্ট-ফোন”

আপনিও কি আমার মত টেক পোকা, আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলা আপনার সামনে জলের মত সহজ করে উপস্থাপন করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *