কেন লিনাক্স আপনার জন্য গুড চয়েজ হতে পারে?

কেন-লিনাক্স-আপনার-জন্য-গুড-চয়েজ-হতে-পারে
কেন-লিনাক্স-আপনার-জন্য-গুড-চয়েজ-হতে-পারে

উইন্ডোজ এর সাথে আমার ভাল লাগার সম্পর্ক টা অনেক দিনের, সেই তখন থেকে যখন মানুষ উইন্ডোজ এক্সপি ছাড়া কিছুই বুজত না! কিন্তু কি আর করার কোন কিছুই তো আর লং লাইফ চলতে থাকতে পারে না, সব কিছুরই এক্সপায়ারি ডেট থাকে। বা প্রতিটা জিনিস ই কখন না কখন এক্সপায়ার হয়ে যায়। ঠিক সেভাবেই উইন্ডোজ এক্সপি বিদায় নেওয়ার পর, উইন্ডোজ ৭ আসলো এবং আমি আজও উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম এর প্রেমে পড়ে আছি।

কিন্তু গল্প তো অন্ন জায়গাতে! এই বছরেরই জানুয়ারি মাসের ১৪ তারিখে উইন্ডোজ ৭ এর লাইফ টাইম ও শেষ হয়ে গেলো? এখন কি করার হয় আপডেট করে উইন্ডোজ ৮, অথবা ১০ ব্যবহার করতে হবে, অন্যথায় আর একটি রাস্তা খোলা আছে তাহা হচ্ছে লিনাক্স এ মুভ করতে হবে। এবং আমি তাই করি কিছুদিন উইন্ডোজ ১০ ব্যবহার করি তারপর লিনাক্সে মুভ করি। এবং আমি লিনাক্সে মুভ করার পরে এটাই আবিস্কার করি যে লিনাক্স সত্যি কটাটা ভাল। এবং লিনাক্স এর সেই ভাল বিষয় গুলিই আজকের এই আর্টিকেলে তুলে ধরব। ও আপনাকে চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিব কেন আপনার জন্য লিনাক্স বেস্ট চয়েজ হতে পারে!!!

লিনাক্স কেন আপনার জন্য বেস্ট হতে পারে?

স্বাধীনতা, হুম এক কথায় যদি বলতে হয় তাহলে প্রথমেই বলতে হবে স্বাধীনতা। আপনাকে সম্পূর্ণ স্বাধীনতা দিয়ে দেওয়া হবে, বা আপনি একদম স্বাধীন ভাবেই সব কিছু করতে পারবেন। যেখানে উইন্ডোজ ব্যবহার করলে আপনি সেই একই বোরিং টাইপ এর ইন্টারফেস দেখতে পাবেন আর সামান্য কিছু কাস্টমাইজেশন করতে পারবেন। আর লিনাক্সে বাপার টা সম্পূর্ণ ভিন্ন, আপনি চাইলে আপনার লিনাক্স ডিস্ট্র কে ম্যাক ওএস এর মত করে কাস্টমাইজেশন করে ফেলতে পারবেন।

এবং আপনার এমন টা মনে হতেই পারে যে আপনি কোন লিনাক্স ডিস্ট্র ব্যবহার করছেন না, আপনার মনে হবে আপনি ম্যাক ব্যবহার করছেন! হুম তাহলে ভাবুন আপনাকে ঠিক কতটুকু স্বাধীনতা দেওয়া হচ্ছে লিনাক্সে।

পারফর্মেন্স

ধরে নেওয়া যাক আপনার কাছে অনেক পুরাতন কোন একটি কম্পিটার আছে, যাহার ক্ষমতা উইন্ডোজ এক্সপি পর্যন্তই শেষ। কিন্তু আপনি জেনে অবাক হতে পারেন আপনি যদি আপনার সেই কম্পিটারে লিনাক্স ব্যবহার করেন তাহলে আপনার কম্পিটার একদম মাখনের মত রান করবে।

লিনাক্স উইন্ডোজ এর মত রিসোর্স হাংরি না, লিনাক্স রান করতে খুব বেশি রিসোর্স সম্পূর্ণ কম্পিটারের প্রয়োজন হয় না। আর হ্যাঁ, ধরে নেওয়া যাক আপনার কাছে এখন i3 প্রসেসরের কোন কম্পিটার আছে। এবং আপনি সেই কম্পিটারে উইন্ডোজ ১০ ব্যবহার করছেন। আমি জানি তাহলে আপনাকে অনেক কিছুতেই কম্প্রোমাইজ করতে হচ্ছে। কিন্তু আপনি যদি আপনার সেইম i3 তে কোন লিনাক্স ডিস্ট্র ব্যবহার করেন, তাহলে আকাশ, জমিন পার্থক্য বুজতে পারবেন। সব কিছু একদম স্মুথ ভাবে রান করবে, আর আপনাকে আপনার কম্পিটারের পারফর্মেন্স নিয়ে একটুও কম্প্রোমাইজ করতে হবে না।

সিকিউরিটি

উইন্ডোজ ব্যবহার করেন! তার মানে কখন না কখনও আপনি নিশ্চয়ই পাইরেটেড বা ক্র্যাক সফটওয়্যার ব্যবহার করেছেন আপনার কম্পিটারে। পাইরেটেড বা ক্র্যাক সফটওয়্যার শুধু যে আপনার কম্পিটারের জন্য হার্মফুল বাপার টা মোটেও এমন না। পাইরেটেড সফটওয়্যার বা ক্র্যাক সফটওয়্যার আপনার প্রাইভেসির জন্য ও মারাত্তক বাজে। আপনি যে কোন সময় হ্যাক হয়ে যেতে পারেন। আপনার আপনার কম্পিটারে রাখা আপনার মূল্যবান ডাটা যে কোন সময় হ্যাক হয়ে যেতে পারে।

কিন্তু আপনি যদি লিনাক্স ব্যবহার করেন তাহলে, আপনার ডাটা লিক হয়ে যাওয়া বা আপনার সিস্টেম হ্যাক হয়ে যাওয়ার পসেবিলিটি ৯৯.৯% কম! কারন লিনাক্সে উইন্ডোজ এর তুলনায় বাজে সফটওয়্যার এর সংখ্যা অনেক কম। আর তা ছাড়া হ্যাকার দের টার্গেট থাকে উইন্ডোজ ব্যবহার কারিগন, কেননা উইন্ডোজ ব্যবহার কারির সংখ্যা অনেক অনেক বেশি লিনাক্স এর তুলনায়! তাই জন্য আপনি যদি আপনার সিকিউরিটি নিয়ে অনেক বেশি সচেতন হয়ে থাকেন তাহলে লিনাক্স আপনার জন্য মারাত্তক রকম একটি গুড চয়েজ।

স্ট্যাবিলিটি

আপনিও হয়তবা অনেক ক বার আপনার উইন্ডোজ কম্পিটারে ব্লু স্ক্রিন দেখেছেন। মাঝে মাঝেই কম্পিটারে ব্লু স্ক্রিন অফ ডেথ চলে আসে। এরকম টা কেন হয়? এটা আসলে তখনি হয় যখন কোন অপারেটিং সিস্টেম আপনার সিস্টেমে থাকা হার্ডওয়্যার এর সাথে ম্যাচ হয় না, তখন আসলে এই ব্লু স্কিরিন টা আসে।

আপনি খেয়াল করে নিশ্চয়ই দেখেছেন আপনি যখনি নতুন করে আপনার সিস্টেমে উইন্ডোজ দেন, তখন আপনাকে কিছু ড্রাইভার ও আপনার সিস্টেমে ইনেস্টাল করবার প্রয়োজন পড়ে যেমন, গ্রাফিক্স ড্রাইভার, সাউন্ড ড্রাইভার ইত্যাদি ইত্যাদি।

কিন্তু যদি আপনি লিনাক্স ব্যবহার করেন, তাহলে আপনাকে আপনার সিস্টেম এর জন্য না ইন্সটাল করতে হবে আলাদা করে কোন ড্রাইভার। না আপনাকে কখনও ফেচ করতে হবে এই ব্লু স্ক্রিন অফ ডেথ। সত্যি কথা বলতে কি উইন্ডোজ এর থেকে সব দিক থেকে এগিয়ে আছে লিনাক্স। সেটা হোক পারফর্মেন্স বা হোক সেটা সিকিউরিটি বা হোক সেটা স্ট্যাবিলিটি। লিনাক্স সর্বদাই বেস্ট উইন্ডোজ এর তুলনায়।

তবে কিছু বিষয় আছে, যেখানে লিনাক্স এর থেকে উইন্ডোজ কয়েক শো গুন ভাল। যেমন উইন্ডোজ এর জন্য হাজারো, লাখো সফটওয়্যার আছে। আর সেখানে লিনাক্স এর জন্য অল্প কিছু সফটওয়্যার আছে। না একদম যে অল্প ঘটনা আসলে একদম টা নয়। তবে উইন্ডোজ এর সফটওয়্যার এর তুলনায় লিনাক্স এর সফটওয়্যার এর সংখ্যা টা অনেক কম।

ফ্রী ও ওপেন সোর্স!

ব্রাদার আপনি একদম সত্যি করে বলুন তো, আপনি কি আপনার কম্পিটারের জন্য অরজিনাল উইন্ডোজ টাকা দিয়ে কিনে ব্যবহার করেন?? হুম, মেবি না আপনি কেন আমরা অনেকেই টাকা দিয়ে উইন্ডোজ কিনে ব্যবহার করি না। কেবল আমাদের মাঝে থাকা কিছু সংখ্যক মানুষ ই টাকা দিয়ে উইন্ডোজ কিনে ব্যবহার করে থাকে।

আমরা ওই সস্তায় মার্কেট থেকে ৪০/৫০ টাকা দিয়ে উইন্ডোজ কিনে তারপর ব্যবহার করি থাকি। আসলে আমরা যে উইন্ডোজ ব্যবহার করি, তাহা অরজিনাল উইন্ডোজ না + আমরা আসলে ক্র্যাক উইন্ডোজ ব্যবহার করি। আর তার ফলে আমাদের প্রতিনিয়ত মারাত্মক রকম বাজে সমস্যায় পড়তে হয়। আর তা ছাড়াও অনেকের পক্ষে তো অরজিনাল উইন্ডোজ কিনে ব্যবহার করাও পসেবল না। কেননা অরজিনাল উইন্ডোজ এর দাম ও বেশ অনেক।

কিন্তু আপনি লিনাক্স ব্যবহার করতে চান। ইয়া, গুড টু গো; লিনাক্স ব্যবহার করতে হলে না আপনাকে খরচ করতে হবে আপনার গ্যাঁটের টাকা পয়সা। না করতে হবে অন্য কিছু। জাস্ট আপনাকে যা করতে হবে, আপনি যে লিনাক্স ডিস্ট্র ব্যবহার করতে চান তার অফিসিয়াল ওয়েবসাইটে চলে যান। এবং আইএসও ফাইল ফাইল ডাউনলোড করুন।তারপর বুট করুন, ব্যাস কাজ শেষ তারপর ইন্সটাল করে ফেলুন আপনার সিস্টেমে। আর আরামসে ব্যবহার করতে থাকুন লিনাক্স। কোথাও কোন ঝামেলা নেই।

আসলে সত্যি কথা বলতে কি; আমার প্রথমে উইন্ডোজ মারাত্মক রকম ভালো লাগত কিন্তু আমি লিনাক্সে মুভ করার পর, এখন উইন্ডোজ কে কিছুটা বাজে মনে হয়। এখন আমার মনে হয় লিনাক্স ই বেস্ট। আর একারনেই আপনাদের সাথে আজকের এই আর্টিকেল টি শেয়ার করা।

ইমেজ ক্রেডিট; By Michael Dziedzic Via Unsplash

আকাশ গোলদার
আপনিও কি আমার মত টেক পোকা? আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, কেননা আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় গুলি নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলিকে আপনাদের সামনে জলের মত সহজ করে উপস্থাপন করার চেষ্টা করি।