স্টক ইমেজ ওয়েবসাইট কি? সেরা ৫ টি স্টক ইমেজ ওয়েবসাইট লিস্ট!

স্টক ইমেজ ওয়েবসাইট কি সেরা ৫ টি স্টক ইমেজ ওয়েবসাইট লিস্ট!

স্টক ইমেজ কি? আপনি যদি আগে থেকে স্টক ইমেজ এর সাথে পরিচিত থেকে থাকেন তাহলে তো কোন কথাই নেই। কিন্তু আপনি যদি একজন নিউলি ব্লগার হয়ে থাকেন তাহলে আপনার স্টক ইমেজ সম্পর্কে জেনে নেওয়া টা অত্যন্ত জরুরী।

কারন এই স্টক ইমেজ এর ব্যাবহার আমাদের ব্লগিং লাইফে প্রথম থেকে শেষ পর্যন্ত আছে, তো এ জন্যই স্টক ইমেজ সম্পর্কে আপনার স্পস্ট জ্ঞান থাকা টা খুবই প্রয়োজনীয়। তাহলে এতক্ষণে নিশ্চয়ই বুজতে পেরেছেন আজ কি নিয়ে কথা বলব, সো সাথেই থাকুন…

স্টক ইমেজ কি?

স্টক ইমেজ বলতে বুঝায় ফ্রী ইমেজ, আরও একটু পরিস্কার করে বলতে বুঝায় রয়েলিটি ফ্রী ইমেজ। মানে যে ইমেজ আপনার ইচ্ছা মত সব যায়গাতে ব্যাবহার করতে পারবেন, কোন রকম বাধ্যবাধকতা ছাড়া।

আচ্ছা আর একটু সহজ করে বলি, ধরুন আপনি আপনার ব্লগে একটি আর্টিকেল লিখবেন এবং আপনার আর্টিকেল লেখার জন্য একটি ইমেজ এর দরকার পড়েছে আপনার, এখন আপনি ইমেজ কিভাবে পাবেন? আপনি সরাসরি গুগল চলে গেলেন এবং গুগল থেকেই আপনার চাহিদা অনুযায়ী একটি ইমেজ ডাউনলোড করে আপনার ব্লগে মানে আপনার আর্টিকেলে আপনি ব্যাবহার করলেন!

যদি এরকম করেন তাহলে প্রাথমিক পর্যায়ে তেমন কোন প্রবলেম হবে না, কিন্তু যখন ধিরে ধিরে আপনার ব্লগ রেঙ্ক করতে শুরু করবে,অনেক পপুলার হয়ে যাবে, সমস্যা টা শুরু হবে তখন থেকে…

কি রকম সমস্যা?

জরিমানা দেওয়া থেকে শুরু করে, বড় লেভেল এর কয়েক টা DMCA ও খেতে হতে পারে আপনাকে, এবং সব থেকে বড় বিষয় আপনার সাধের ব্লগ এর নাম ঠিকানাও গুগলে নাও পাওয়া যেতে পারে।

তার কারন আপনি গুগল থেকে যে ইমেজ টি নিয়ে ব্যাবহার করেছেন সেই ইমেজ টা বেয়াইনি, আপনি ওই ইমেজ এর অরজিনাল মালিক এর পারমিশন ছাড়া আপনি কোন ভাবেই সেই ইমেজ টি ব্যাবহার করতে পারেন না, ফলে অরজিনাল মালিক যখন বুজতে পারবে আপনি তার কোন একটা ইমেজ তার পারমিশন ছাড়া ব্যাবহার করেন, তখন আপনার নামে DMCA করবে।

বা আপনি যে ইমেজ টি ব্যাবহার করেছেন সেই ইমেজ এর অরজিনাল মালিক যদি গুগল এর কাছে আপনার নামে একটা নোটিশ দিয়ে দেয় “যে আপনি তার ইমেজ ব্যাবহার করেছেন তার অনুমতি ছাড়া” তাহলেই সব কিছুই শেষ মানে একদম কেল্লাফতে, আপনার ব্লগ এর দিন ফুরিয়ে এসেছে বুঝে নিতে হবে।

আর যদি এই ঝামেলা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনি যে ইমেজ ব্যাবহার করেছেন, বা যে কম্পানির ইমেজ ব্যাবহার করেছেন, সেই কম্পানি কে অনেক টাঁকা জরিমানা দিতে হবে, তখন আপনি এই ঝামেলা থেকে মুক্তি পাবেন।

তাহলে ভাই হিসাব করুন তো, এই একটি ইমেজ এর জন্য আপনার পুরা ব্লগিং লাইফ টাই খারাপ হয়ে যেতে পারে।

আর হ্যাঁ এখন আসি স্টক ইমেজ এর কাছে, আপনি যদি স্টক ইমেজ ব্যাবহার করেন তাহলে উপরে বর্ণীত যে সমস্যা গুলির কথা বললাম, সেগুলার এক টাও ফেচ করতে হবে না আপনাকে। তাহলে বুজতে পারছেন স্টক ইমেজ কি, স্টক ইমেজ এর ব্যাবহার কি!

স্টক ইমেজ ব্যাবহারেও কি কোন রকম কোন রেস্টিকশন আছে?

ওয়েল উত্তর না, একদমই নেই! আপনার যখন যেভাবে খুশি আপনি স্টক ইমেজ সেভাবেই ব্যাবহার করতে পারবেন, না লাগবে কারো পারমিশন নেওয়া না কাউকে ক্রেডিট দিতে হবে। সর্বশেষ কথা স্টক ইমেজ ব্যাবহার করলে আপনার কাউকে পরয়া করতে হবে না।

আপনি আপনার ইউটিউব ভিডিও তৈরি থেকে শুরু করে ব্লগিং সব যায়গাতেই নির্দ্বিধায় স্টক ইমেজ ব্যাবহার করতে পারবেন।

আচ্ছা তাহলে এখন কথা হচ্ছে স্টক ইমেজ পাবো কিভাবে? আপনি একটু গুগল করলে অনেক ফ্রী স্টক ইমেজ ওয়েবসাইট পেয়ে যাবেন, তবে সব গুলা একদম ফ্রী হবে কিনা এটা আমি বলতে পারবো না।

ইউটিউবিং নাকি ব্লগিং আপনি কোনটি করবেন? সুভিদা ও অসুভিদা!

কারন অনেক সময় অনেক ঝামেলা করে, অনেক স্টক ইমেজ ওয়েবসাইট তারা প্রথমে বলে ফ্রী এবং শেষ পর্যায়ে গিয়ে বলে আমাদের ইমেজ ব্যাবহার করতে হলে আপনাকে পে করতে হবে।

তো যাই হোক, পার্সোনালি আমি যে ৫ টি স্টক ইমেজ ওয়েবসাইট থেকে ইমাজ নিয়ে ব্যাবহার করে থাকি, আপনাদের সাথে আজ সেই ৫ টি স্টক ইমেজ ওয়েবসাইট এর পরিচয় করিয়ে দিবো।

যেখান থেকে আপনি লক্ষাদিক ফ্রী স্টক ইমেজ পেয়ে যাবেন, জার জন্য লাগবেনা কোন টাঁকা, বা কাউকে দিতে হবে না কোন ক্রেডিট। তাহলে আর দেরি কেন চলুন সেই ৫ টি ফ্রী স্টক ইমেজ ওয়েবসাইট এর সাথে পরিচিত হয়ে নেওয়া যাক।

৫ টি ফ্রী স্টক ইমেজ ডাউনলোডিং ওয়েবসাইট

আমি এখানে যে কয়েকটি ফ্রী স্টক ইমেজ ডাউনলোডিং ওয়েবসাইট লিপিবদ্ধ করেছি সব গুলাই আমি নিজে ব্যাবহার করে থাকি, ফলে আমি আপনাকে গারান্টি দিতে পারি, আপনি নির্দ্বিধায় এই ওয়েবসাইট গুলা থেকে ইমেজ নিয়ে ব্যাবহার করতে পারেন, কোন রকম টেনশন নেওয়া ছাড়া।

১. pixabay.com

বাক্তিগত ভাবে আমার এই ওয়েবসাইট টা মারাত্মক রকম প্রিয়, pixabay.com ওয়েবসাইট থেকে আপনি প্রায় 1.612062 মিলিয়ন ফ্রী স্টক ইমেজ ইমেজ পেয়ে যাবেন। সংখ্যা টা একটু গুনে হিসাব করে দেখুন তো, অনেক অনেক কিন্তু।

আপনি যে কোন টাইপ/ টপিক এর ইমেজ এখান থেকে ফ্রী তে ডাউনলোড করে নিতে পারবেন, এ ছাড়াও আপনি এই ওয়েবসাইট থেকে ফ্রী স্টক ভিডিও ও ডাউনলোড করতে পারবেন।

আপনি যদি একজন ইউটিউবার হয়ে থাকেন তাহলে আপনার খুবই প্রয়জনে আসবে এই ওয়েবসাইট টি, আর আপনি একজন ব্লগার হলে তো কোন কথা নেই। ব্লগিং এবং ইউটিউব উভয় এর জন্য চরম একটি ফ্রী স্টক ইমেজ ডাউনলোডিং ওয়েবসাইট হচ্ছে pixabay.com

২. pexels.com

pexels.com এই ফ্রী স্টক ইমেজ ডাউনলোডিং ওয়েবসাইট টাও কিন্তু একদম কাছাকাছি “pixabay.com” এর মত। যদিও এই ওয়েবসাইট টাতে অনেক বেশি পরিমানে ইমেজ নেই তারপরেও একেবারে কম ও কিন্তু নেই।

এই স্টক ইমেজ ওয়েবসাইট টির কিছু বিশেষ দিক আছে, যেমন এই ওয়েবসাইটে আপনি অনেক ইউনিক ইউনিক ইমেজ পেয়ে যাবেন সম্পূর্ণ ফ্রীতে। যেগুলা দেখে মনেই হবে না, এটা কোন ফ্রী স্টক ইমেজ ওয়েবসাইট থেকে নেওয়া। সো আপনার যদি ইউনিক ইমেজ এর প্রয়োজন পড়ে আপনার ব্লগ অথবা ইউটিউব এর জন্য তাহলে আপনি এই “pexels.com” ওয়েবসাইট টা ব্যাবহার করে ইচ্ছা মত ইমেজ ডাউনলোড করতে পারেন।

৩. stockvault.net

এই ওয়েবসাইট টাও কিন্তু অনেক বেশি পপুলার ফ্রী স্টক ইমেজ এর দুনিয়ায়! কি নেয় এখানে মানে আপনার যেমন ইচ্ছা, ঠিক তেমন টাইপ এর ইমেজ পেয়ে যাবেন এখানে, এবং মজার ব্যাপার হল এটাও কিন্তু সম্পূর্ণ ফ্রী স্টক ইমেজ ইমেজ ডাউনলোডিং ওয়েবসাইট।

৪. photopin.com

আপনার চাহিদা যদি হয়ে থাকে কিছুটা ক্রিয়েটিভ, তাহলে আপনার জন্য একদম আদর্শ এই “photopin.com” আপনি এই ওয়েবসাইতে কয়েক লক্ষের ও বেশি ক্রিয়েটিভ ফ্রী স্টক ইমেজ পেয়ে যাবেন। এবং সেই সকল ইমেজ ফ্রীতে ব্যাবহার ও করতে পারবেন।

তো আপনি যদি একটু ক্রিয়েটিভ কর্মকাণ্ড করতে বেশি ভালবাসেন, তাহলে আপনার জরুরী প্রয়জনে অনেক বেশি রকম কাজে আসতে পারে এই ওয়েবসাইট টি।

5. unsplash.com

ফ্রী স্টক ইমেজ ডাউনলোডিং ওয়েবসাইটে সর্বশেষে জার নাম না রাখলেই নয়, সেই ওয়েবসাইট টির নাম হচ্ছে “unsplash.com” আপনি এই ফ্রী স্টক ইমেজ ডাউনলোডিং ওয়েবসাইট থেকে হাই রেজুলাশনের ওয়েলপেপার থেকে শুরু করে কম বেশি মোটামুটি সব ধরনের ইমেজ পেয়ে যাবেন।

আর হ্যাঁ এই ওয়েবসাইটে টি টেও কিন্তু ইমেজ এর সংখ্যা ফেলে দেওয়ার মত না,কয়েক লক্ষ ফ্রী স্টক ইমেজ পেয়ে যাবেন এই ওয়েবসাইট থেকে।

শেষ কথা :

দেখুন উপরে উল্লেখ করা সব গুলা ওয়েবসাইটই ফ্রী স্টক ইমেজ ডাউনলোডিং ওয়েবসাইট। আপনি এই ৫ টি ওয়েবসাইট থেকে সম্পূর্ণ ফ্রীতে আপনার ব্লগ বা ইউটিউব এর জন্য ফ্রী স্টক ইমেজ ডাউনলোড করে ব্যাবহার করতে পারবেন।

আর হ্যাঁ, এতো গুলা স্টক ইমেজ ওয়েবসাইট এর নাম কেন বলা হয়েছে এই আর্টিকেল, এর ভিতর থেকে একটি বা দু টি ওয়েবসাইট এর কথা বললেই তো হত!

না হত না, তার কারন দেখুন অনেক সময় সব ধরনের চাহিদার ইমেজ একটি ওয়েবসাইট বা দু টি ওয়েবসাইটে পাওয়া পসেবল হয়ে উঠে না। এবং সেই জন্যই আপনাদের সাথে এই ৫ টি ফ্রী স্টক ইমেজ ওয়েবসাইট এর পরিচয় করিয়ে দেওয়া,যাতে করে আপনি যেমন যা খুশি ইমেজ ফ্রী তে ডাউনলোড করে ব্যাবহার করতে পারেন।

ধন্যবাদ এতো সময় সাথে থাকার জন্য, আমাদের পরবর্তী আয়োজনে আমাদের সাথে থাকুন, টা টা

আর হ্যাঁ, কিপ লার্নিং উইথ লার্নবিডি!

ইমেজ ক্রেডিট; Beata Ratuszniak Via Unsplash

শেয়ার করুন:

আপনিও কি আমার মত টেক পোকা, আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলা আপনার সামনে জলের মত সহজ করে উপস্থাপন করি...

আপনার মতামত শেয়ার করুন...