আপনি কিভাবে একজন প্রফেশনাল ফ্রীলান্সার হয়ে উঠবেন?

আপনি কিভাবে একজন প্রফেশনাল ফ্রীলান্সার হয়ে উঠবেন? হুম, বর্তমান সময়ে অনলাইনে নিজের ক্যারিয়ার ডেভেলপ করতে কে না চায় বলুন। আর আপনিও সবার মত নিশ্চয় অনলাইনে নিজের ক্যারিয়ার বিল্ড করতে চান? হ্যাঁ, ভাই তাহলে আপনি একদম ঠিক যায়গাতেই এসেছেন; এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন কিভাবে একজন দক্ষ ফ্রীলান্সার হওয়া যায়। এবং ফ্রীলাঞ্চিং এর শুরুতে আপনি কি ভুল গুলো করে থাকেন? তাহলে চলুন বেশি পেঁচাল না পড়ে লেটস জাম্প টু দা মেইন কোর্স।

ফ্রীলান্সার হতে চান কিভাবে শুরু করবেন?

শুনুন ভাই; আপনাকে একজন প্রফেশনাল ফ্রীলান্সার হয়ে উঠতে গেলে অবশ্যই তার আগে আপনাকে নিজেকে বুজতে হবে! আপনার আসলে কি করতে ভালো লাগে? দেখুন অনলাইনে আপনি যাই করতে যান না কেনো; তার আগে আপনাকে নিজেকে নিজে বুজতে হবে, এবং এটাও বুজতে হবে আপনার একজেক্টলি কি করতে ভাল লাগে। অন্যথায় আপনি প্রফেশনাল ফ্রীলান্সার তো দূরে থাক; অনলাইনে ফেচবুক গুতানো ছাড়া কিচ্ছু করতে পারবেন না।

ভাই কিছু মনে করবেন না, কথা গুলি শুনতে তেতো হলেও আমি সত্যি কথা বলছি। আচ্ছা আমি উদাহরন হিসাবে নিজের কথাই বলি, আমার আসলে ভাল লাগে লিখতে; কিন্তু আমি এমন কোনো কিছু নেই যা ট্রায় করি নি। তবে ভাল কিছু কোনটাতেই করতে পারিনি।

পরে আমি বুজতে পেরেছি আমার দারায় লেখা লিখি ছাড়া কিছুই হবে না, আর সেই ভাবেই এই দুই বছর আমি ব্লগিং করছি, এবং আমি যথেষ্ট কম্ফট এখন ব্লগিং নিয়ে। কিন্তু আগে যখন একটা ছেড়ে একটা কাজের দিকে জেতাম আমি সব সময় অনেক কনফিউস থাকতাম।

আপনাকে এই কনফিউশন টা কাটিয়ে নিজেকে নিজের বুঝে নিতে হবে। তাহলে আপনি ফ্রীলাঞ্চিং ক্যারিয়ারে না শুধু, লাইফে সব কিছুতেই ভাল করতে পারবেন। কারন আপনি আপনার পছন্দের কাজ টি করতে কখনই বোরিং ফিল করবেন না। ফলে আপনি আপনার কাজের উপর বেশি কন্সেন্ট্রেশন দিতে পারবেন। এবং সময়ের সাথে সাথে নিজেকে প্রফেশনাল লেভেলে নিয়ে জেতে পারবেন।

ভাই আপনি একদিনেই কোনো কাজেই প্রফেশনাল লেভেল এ পৈছাঁতে পারবেন না, আপনাকে প্রফেশনাল লেভেলে পৈছাঁতে হলে অনেক বাধা, বিপত্তি কাটিয়ে অনেক ভুল ভ্রান্তি দূর করে; তারপর প্রফেশনাল লেভেলে জেতে হবে।

ছোট্ট করে একটি কথা, জত বেশি পারুন ভুল করুন, এবং ভুল থেকেই শিক্ষা নিন। আপনি তখনি শিখতে পারবেন, যখন আপনি ভুল করবেন। তাই ভুল টাকেই কাজে লাগিয়ে নিজেই নিজেকে তৈরি করে নিন।

কিভাবে ফ্রীলান্সিং শুরু করবেন?

এখন যেমন কম্পিটিশন তাতে করে আপনাকে একজন প্রফেশনাল ফ্রীলান্সার হয়ে উঠতে খুব বেশি সময় লাগবে বলে আমি মনে করছি না; কারন আপনি চাইলেই এখন আপনার লেভেল এর যে কাউকে পেয়ে জাবেন। আপনি তাদের কে ফলো করুন তারা কি করছে এবং তাদের থেকে শিক্ষা নিন।

মনে রাখবেন আপনার যদি কম্পিটিটর ই না থাকে; তাহলে আপনি আগাবেন কিভাবে, কিভাবে নিজেকে তৈরি করবেন। বর্তমানে ফ্রীলাঞ্চিং করাটা কোনো ছেলে খেলা না, যে আপনি চাইলেন এবং এই ফিল্ড এ আসলেন আর প্রো লেবেল এর একজন ফ্রীলান্সার হয়ে গেলেন।

তাই আপনাকে আগে আপনার কম্পিটিটর খুজে বের করতে হবে, তারপর আপনাকে আগাতে হবে। ধরে নেওয়া যাক আপনি ওয়েব ডেভেলপিং নিয়ে ফ্রীলান্সার শুরু করতে চাচ্ছেন, তাহলে আপনি আগে আপনার কম্পিটিটর কে খুজুন। তাহলে দেখবেন আপনার কাজ আরও সহজ হয়ে যাবে, এবং আপনি শিখতেও পারবেন অনেক দুরুত।

ফ্রীলান্সিং শিখবেন কিভাবে?

এক কথায় উত্তর; আপনাকে নিজে থেকে শিখতে হবে; ভাই বিশ্বাস করুন আপনাকে কেউ নিজে থেকে এসে হাতে কলমে ধরে শিখিয়ে দেবে না, আপনার টা আপ্নাকেই শিখতে হবে। আর বেসিক লেভেল থেকে শুরু করে আপনাকে এডভান্স লেভেল পর্যন্ত সব কিছুই ফ্রীতে শিখয়ে দিবে গুগল।

হ্যাঁ, ভাই আমি ঠিক বলছি। শুধু আপনাকে গুগলে সার্চ করে সঠিক জায়গায় জেতে হবে। অর্থাৎ আপনার কি প্রয়োজন গুগল কে বলে দিন, গুগল আপনাকে রাস্তা দেখিয়ে দিবে; এবং আপনি গুগল এর দেখানো রাস্তা দিয়েই চলুন। আশা করি আপনার কাজে দিবে।

এবং সর্বদা নতুন নতুন এক্সপ্রিমেন্ট করুন। সে আপনি সে সেক্টরেই কাজ করুন না কেন; প্রতিনিয়ত নতুন নতুন এক্সপ্রিমেন্ট করুন এবং ভুল করুন। আর আপনার করা ভুল গুলা থেকেই শিক্ষা লাভ করুন।

আমি আমার বাক্তিগত ভাবে বলছি; আপনি ফ্রীলাঞ্চিং বলুন বা যাই বলুন; আপনি নিজের চেস্টায় যতটুকু শিখতে পারবেন। আপনাকে বেটে গিলে খাইয়ে দিলেও তার ধারে কাছে যেতে পারবেন না। তাই আবার ও বলছি, আগে নিজেকে বুঝুন, নিজের কাজে নিজেকে খুজুন, এবং প্রচুর ভুল করুন। দেখবেন আপনি এমনিতেই প্রফেশনাল লেভেলে চলে গিছেন।

ফ্রীলান্সিং শিখতে কত সময় লাগতে পারে?

এটা নির্ভর করে আপনি কিভাবে শিখছেন, এবং আপনি আপনার কাজ নিয়ে কতটা এক্সাইটেড তার উপর। তবে আপনি যদি আপনার কাজের উপর অনেক বেশি সিরিয়াস হয়ে থাকেন; তাহলে আশা করা যায় ১/২ বছরের মাঝে নিজেকে প্রফেশনাল ফ্রীলান্সার হিসাবে দাবি করতে পারবেন।

এ ছাড়া আপনি প্রতি নিয়ত আপনার কাজ নিয়ে চর্চা চালিয়ে গেলে অল্প দিনের মাঝে ভালো কিছু করতে পারবেন। তবে একটা কথা আছে “অল্প বিদ্যা ভয়ঙ্করী” তাই নিজেকে পরিপূর্ণ না করে; কখনই দাবি করে বসবেন না যে আপনি প্রফেশনাল ফ্রীলান্সার। আপনি যখন ফ্রীলান্সার হয়ে যাবেন; তখন আপনার ক্লাইন্ট ই আপনাকে বলে দিবে সে আপনার কাজে সেটিস্ফাই।

নতুন ফ্রীলান্সার রা কি কি ভুল করে থাকে?

প্রথমেই কাউকে দেখা মাত্র তার মত হতে চাওয়া, এবং সে যে ফিল্ড এ কাজ করছে সেই ফিল্ড এ কাজ করতে জাওয়া। সে তো অনেক টাকা ইনকাম করছে এটা করে; তাহলে আমিও এটাই করবো। এই ভুল ধারনা টা নতুন অনেকের মাঝেই দেখা যায়। কিউরিসিটির ফাদে পড়ে কাজে নেমে পড়ে, দুদিন জাওয়ার পর আর ভাল লাগে না তারপর কাজ টি বাদ দিয়ে হাত ধুয়ে ছেড়ে দেয়।

এরকম করলে কিছুতেই প্রফেশনাল লেভেল এর ফ্রীলান্সার হতে পারবেন না। আমি আবার ও বলছি আগে নিজেকে বুঝুন তারপর আপনার কাজ নির্বাচন করুন, তারপর আপনি আপনার কাজ নির্বাচন করার পর ঝাপিয়ে পড়ুন। এমন টা করবেন না কাউকে দেখলেন লাফিয়ে পড়লেন; কদিন পর হাত,পা গুটিয়ে নিয়ে বসে থাকলেন। আপনি যদি এই ভুল টা না করে; নিজে বুঝে শুনে আগাতে পারেন তার মানে আপনি বেসিক লেভেল পার করে এসেছেন।

রাতারাতি টাকা ইনকাম করার চিন্তা! কি বলবো ভাই না জানি এমন কত লোক আছে, তাদের মাথায় শুধু একটাই চিন্তা রাতারাতি ফ্রীলাঞ্চিং করে টাকা ইনকাম করা। যা কোনোভেবেই পসেবল না। আপনি রাতারাতি কিছুই করতে পারবেন না; আপনাকে পর্যাপ্ত সময় মেধা দুই দিতে হবে; তারপর একসময় গিয়ে আপনি আপনার সময় ও মেধার ফলাফল পাবেন।

রাতারাতি কিছুই হয় না; তাই বলবো ভাই, একটু সময় নিন; ধৈর্য ধরুন কাজ টি আগে ভাল করে শিখুন। আপনি যখন আপনার কাজ ভাল করবেন দেখবেন এমনিতেই টাকা ইনকাম হওয়া শুরু করবে। আর আপনি রাতারাতি টাকা ইনকাম করতে চাইলে; না পারবেন কাজ টি ঠিক করে শিখতে,না পারবেন টাকা ইনকাম করতে।

আমাদের কিছু কথা !

এই আর্টিকেল এর সব বিষয়ে আপনি আমার সাথে এক মত নাও হতে পারেন? দেখুন তাহলে আমি বলবো; ভাই আমি এই ব্লগে যা কিছু শেয়ার করে থাকি নিজের এক্সপ্রিয়ান্স থেকেই শেয়ার করি। আমারও ভুল হতে পারে বা থাকতে পারে। আমিও এখনও শিখছি; কেননা শিক্ষার কোন শেষ নেই।

তবে পরিশেষে বলবো, আপনি যদি আমার কথা গুলি বুঝে ফ্রীলান্সার ক্যারিয়ারে আসেন তবে ১০০% ভাল কিছু করতে পারবেন। আপনার যদি ফ্রীলান্সার/ ফ্রীলাঞ্চিং সম্পর্কে কিছু জানার বা আমাকে কিছু বলার থাকে নিচে কমেন্ট সেকশনে আপনার মূল্যবান মতামত ড্রপ করুন। ধন্যবাদ!

ইমেজ ক্রেডিট; Per Lööv Via Unsplash

আপনিও কি আমার মত টেক পোকা? আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, কেননা আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় গুলি নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলিকে আপনাদের সামনে জলের মত সহজ করে উপস্থাপন করার চেষ্টা করি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *