টু স্টেপ অথেন্টিক কি? কিভাবে কাজ করে, কেন ব্যবহার করবেন!

টু-স্টেপ-অথেন্টিক-কি-কিভাবে-কাজ-করে-কেন-ব্যবহার-করবেন

অনলাইনে আপনি যদি আপনার নিরাপত্তা নিয়ে অনেক বেশি সচেতন হয়ে থাকেন তাহলে আপনি অবশ্যই যেনে থাকবেন টু স্টেপ অথেন্টিক কি, এবং কিভাবে কাজ করে। কিন্তু আপনি যদি একজন নিউলি ইন্টারনেট ইউজার হয়ে থাকেন, তাহলে আপনার অবশ্যই যেনে রাখা উচিৎ যে এই টু স্টেপ অথেন্টিক আসলে কি? এবং টু স্টেপ অথেন্টিক কিভাবে কাজ করে, এবং টু স্টেপ অথেন্টিক ব্যবহার করে কিভাবে নিজের অনলাইন নিরাপত্তা বৃদ্ধি করতে পারেন।

টু স্টেপ অথেন্টিক কি?

টু স্টেপ অথেন্টিক বলতে এক কথায় বুঝায় আপনার ইন্টারনেট ব্যাবহারে নিরাপত্তা বৃদ্ধি করা। কিভাবে? বুঝিয়ে বলছি…

আপনি অনলাইনে হয়তবা যে কোন একটি সোশ্যাল মিডিয়া প্লাটফরম ব্যবহার করেন, ফেচবুক, টুইটার, ঈন্সটাগ্রাম; এখন আপনি যখনি আপনার সোশ্যাল মিডিয়া প্লাটফরম গুলিতে গিয়ে নিজের অ্যাকাউন্টে লগিন করতে জান, তখন কিন্তু আপনাকে আপনার কাঙ্খিত ইউজার নেম, এবং পাসওয়ার্ড দিতে হয়। এবং তারপর ই আপনি আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে লগিন করতে পারেন।

কিন্তু আপনি যদি আপনার কাঙ্খিত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে টু স্টেপ অথেন্টিক ব্যবহার করতেন তাহলে আপনাকে আপনার কাঙ্খিত অ্যাকাউন্টে লগিন করার সময় আপনার নাম্বারে একটি OTP কোড আসতো। OTP এটার ফুল মিনিং হচ্ছে অন টাইম পাসওয়ার্ড।

অর্থাৎ আপনি যখনি আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বা যে অ্যাকাউন্ট গুলিতে টু স্টেপ অথেন্টিক এনাবেল করে রেখেছেন, সেই অ্যাকাউন্ট গুলিতে লগিন করবার সময় আপনার দেওয়া নাম্বারে একটি অন টাইম পাসওয়ার্ড আসতো, এবং আপনি যত সময় না পর্যন্ত আপনার নাম্বারে আসা অন টাইম পাসওয়ার্ড টি আপনার অ্যাকাউন্টে দিতেন, ততখন পর্যন্ত আপনি আপনার অ্যাকাউন্ট এ প্রবেশ/ বা আক্সেস করতে পারতেন না।

আচ্ছা আরও সহজ করে বলছি, টু স্টেপ অথেন্টিক হচ্ছে আপনি আপনার অ্যাকাউন্ট এর নিরাপত্তা দিগুন করার জন্য আপনার নাম্বারে একটি অন টাইম পাসওয়ার্ড সেট করিয়ে রাখা। এবং এর পর থেকে আপনি যখনি আপনার অ্যাকাউন্টে লগিন করতে যাবেন, তখন আপনার নাম্বারে একটি অন টাইম পাসওয়ার্ড আসবে, আর আপনি যতক্ষণ না পর্যন্ত আপনার নাম্বারে আসা অন টাইম পাসওয়ার্ড টি আপনার অ্যাকাউন্টে দিবেন ততখন আপনি আপনার অ্যাকাউন্টে লগিন করতে পারবেন না।

আর হ্যাঁ, আপনি আপনার সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে অনলাইনে সব কিছুতেই টু স্টেপ অথেন্টিক এনাবেল করে রাখতে পারেন, এবং এর সল সরুপ অনলাইনে নিজের নিরাপত্তা কয়েক গুন বৃদ্ধি করতে পারবেন।

টু স্টেপ অথেন্টিক কিভাবে কাজ করে?

আচ্ছা তাহলে টু স্টেপ অথেন্টিক কি এটা তো বুজতে পেরেছেন, এখন তাহলে চলুন যেনে নেওয়া যাক টু স্টেপ অথেন্টিক কাজ করে ঠিক কিভাবে।

ধরুন আপনি আপনার টুইটার অ্যাকাউন্টে গিয়ে টু স্টেপ অথেন্টিক এনাবেল করে রেখেছেন, এবং এর পর থেকে আপনি যত ক বার আপনার অ্যাকাউন্টে লগিন করবেন ঠিক তত ক বারই আপনার নাম্বারে আসা অন টাইম পাসওয়ার্ড টি দিতে হবে, তারপর আপনি আপনার অ্যাকাউন্টে লগিন করতে পারবেন।

কিন্তু এই অন টাইম পাসওয়ার্ড টি কিভাবে আসবে, বা এটা কি কোন ভাবে বাই পাস করা পসেবল? ওয়েল, আপনাকে সব টাই বুঝিয়ে বলছি; আপনার নাম্বারে যে অন টাইম পাসওয়ার্ড টি আসে এটা আপনি বা আমি আমরা চাইলেও পরিবর্তন করতে পারবো না। এটার উপর সম্পূর্ণ আক্সেস থাকে আপনি যে প্লাটফরম টি ব্যবহার করছেন তাদের হাতে, তারা আপনাকে আপনার দেওয়া নাম্বারে এস এমএস এর মাধ্যমে একটি অন টাইম পাসওয়ার্ড পাঠিয়ে থাকে।

অন টাইম পাসওয়ার্ড কি বাইপাস করা পসেবল?

হুম, খুবই চিন্তার বিষয় তবে এই প্রশ্নের সঠিক উত্তর কিছুটা এমন হবে। হ্যাঁ বাইপাস করা কিছুটা পসেবল আবার কিছুটা ইম্পসেবল। আরও পরিস্কার করে বুঝিয়ে বলছি, আপনার নাম্বারে আসা অন টাইম পাসওয়ার্ড যদি কোন গরিব হ্যাকার বাই পাস করেতে চায়, তাহলে তার জন্য বিষয় টা সত্যি ইম্পসেবল।

আর যদি কোন প্রফেশনাল বা ব্লাক হ্যাট হ্যাকার আপনার নাম্বারে আসা অন টাইম পাসওয়ার্ড টি বাইপাস করতে চায়, তাহলে তার ক্ষেত্রে বিষয় টা অনেক টাই পসেবল, কেননা সেই ব্লাক হ্যাট হ্যাকার যদি একটি অ্যাকাউন্ট হ্যাক করার জন্য আপনি যে প্লাটফরম টি ব্যবহার করছেন সেই প্লাটফরম এর পুরা সার্ভার ধরেই হ্যাক করে নেয়, তাহলে আপনি কেন ভাই, আপনি আমি সবার অন টাইম পাসওয়ার্ড বাই পাস করতে পারবে।

আর হ্যাঁ, আপনি যে কাঙ্খিত প্লাটফরম টি ব্যবহার করেছেন, সেই প্লাটফরম এর সার্ভার ধরেই যদি হ্যাক হয়ে যায় তাহলে আপনার অন টাইম পাসওয়ার্ড বাই পাস করার সেই ব্লাক হ্যাট হ্যাকার এর কোন প্রয়জনিয়তাই পড়বে না। কেননা সে যদি আপনি যে প্লাটফরম টি ব্যবহার করছেন সেই প্লাটফ্রম এর সার্ভার এর সম্পূর্ণ আক্সেস পেয়ে যায়, তাহলে সে চাইলেও সেই প্লাটফরম এর যে কোন অ্যাকাউন্টের আক্সেস নিয়ে নিতে পারবে।

তবে হ্যাঁ, অন্যান্য ভাবও আপনার আপনার নাম্বারে আসা অন টাইম পাসওয়ার্ড বাইপাস করা যেতে পারে। কিন্তু তাহা অন্য গল্প, কোন গরিব হ্যাকার এর কম্ম এগুলা নয়। আর প্রফেশনাল হ্যাকার দের হাতে কাজের ঠিক ওততাও অভাব নেই যে সে আপনার নাম্বারে আসা অন টাইম পাসওয়ার্ড বাই পাস করে আপনার অ্যাকাউন্ট হ্যাক করবে।

সব কথার শেষ কথা, ইন্টারনেটে আপনি কখনই পুরাপুরি সুরুক্ষিত না।

টু স্টেপ অথেন্টিক কেন এনাবেল করে রাখবেন?

আমরা অনেকেই এমন আছি যারা খুব নিম্ন মানের পাসওয়ার্ড ব্যবহার করে থাকি, ফলে আমাদের হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা ও থাকে প্রচুর কিন্তু আপনি যদি আপনার অ্যাকাউন্টে টু স্টেপ অথেন্টিক এনাবেল করে রাখেন তাহলে আপনি খুব সহজ পাসওয়ার্ড ব্যবহার করা সর্তেও নিজের অ্যাকাউন্ট অনেক বেশি সুরক্ষিত করে রাখতে পারবেন।

ধরুন কেউ যদি আপনার অ্যাকাউন্ট এর ইউজার নেম পাসওয়ার্ড জেনেও থাকে, তাহলে সে চাইলেও আপনার অ্যাকাউন্টে লগিন করতে পারবেনা। আপনার অ্যাকাউন্টে লগিন করতে চাইলে আপনার নাম্বারে আসা অন টাইম পাসওয়ার্ড টির প্রয়োজন পড়বে। অন্যথায় আপনার ইউজার নেম পাসওয়ার্ড জানা সর্তেও অন্য কেউ চাইলেই আপনার অ্যাকাউন্টে আক্সেস করতে পারবেনা। তাহলে এতখনে নিশ্চয় বুজতে পেরেছেন টু স্টেপ অথেন্টিক ঠিক কতটা গুরুত্বপূর্ণ, এবং কেন আপনার টু স্টেপ অথেন্টিক ব্যবহার করা উচিৎ।

ইমেজ ক্রেডিট; Sebastian Scholz (Nuki) Via Unsplash

আপনিও কি আমার মত টেক পোকা? আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, কেননা আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় গুলি নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলিকে আপনাদের সামনে জলের মত সহজ করে উপস্থাপন করার চেষ্টা করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *