সেরা কয়েকটি গুগল ক্রম এক্সটেনশন — ইন্টারনেট ব্রাউজিং এক্সপিরিয়ান্স এখন হবে আরও সহজ

সেরা-কয়েকটি-গুগল-ক্রম-এক্সটেনশন-ইন্টারনেট-ব্রাউজিং-এক্সপিরিয়ান্স-এখন-হবে-আরও-সহজ

দৈনন্দিন জিবনে ইন্টারনেট এর ভুমিকা এখন কতটুকু তা তো আর নতুন করে বলার কিছু নেই। তবে কেমন হয় যদি ইন্টারনেট ইউজিং এক্সপ্রিয়ান্স টা আরও কিছুটা সহজ করে তোলা যায়, বা কেমন হয় যদি ইন্টারনেট ইউজিং এক্সপ্রিয়ান্স এখন থেকে আরও সহজ ভাবে করা যায়।

হুম, মন্দ হবে না বিষয় টা, বর্তমানে ওয়েব ব্রাউজার এর ভিতরে সব থেকে পলুপার ব্রাউজার হচ্ছে গুগল ক্রোম — আর আমরা আজ এই গুগল ক্রোম এরই কিছু বেস্ট এক্সটেনশন এর সম্পর্কে জানবো। যেঁগুলা আপনার ইন্টারনেট ব্রাউজিং এক্সপ্রিয়ান্স কে আরও সহজ করে তুলবে।

বেস্ট কয়েকটি গুগল ক্রোম এক্সটেনশন

১. wappalyzer

ব্রো, আপনি যদি একজন নিউলি ব্লগার হয়ে থাকেন তাহলে এই গুগল ক্রোম এক্সটেনশন টি আপনার খুবই কাজে আসবে। এই এক্সটেনশন টা ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার কম্পিটিটরের ওয়েবসাইট এনালাইস করতে পারবেন। যেমন — আপনার কম্পিটিটর কি “CMS” ব্যবহার করছে? ও আপনার কম্পিটিটর কি প্রকার এড-নেটওয়ার্ক ব্যবহার করছে।

এবং আপনার কম্পিটিতটর তার ওয়েবসাইট তৈরি করতে কি কি, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করেছে বিস্তারিত সব কিছুই। তাহলে বুজতে পারছেন তো এই গুগল ক্রোম এক্সটেনশন টা আপনার ঠিক কতটা কাজের ও আপনাকে কিভাবে হেল্প করতে পারে এই এক্সটেনশন টি।

2. LastPass

আপনারও যদি আমার মত কোথায় কি পাসওয়ার্ড দিছেন তা মনে না থাকে – তাহলে এই এক্সটেনশন টি আপনার জন্য মারাত্মক রকম কাজের হতে পারে। আচ্ছা এই এক্সটেনশনের কাজ টা কি? যেমন টা আপনি এই এক্সটেনশনের নাম থেকেই বুজতে পারছেন “লাস্টপাস” অর্থাৎ সর্বশেষ পাসওয়ার্ড বা এরকম টাইপ এর কিছু।

যাইহোক মুলত এই এক্সটেনশনের কাজ টা কি; হুম কাজ টা হচ্ছে আপনি একবার এই এক্সটেনশন টা আপনার ক্রোম ওয়েব ব্রাউজারে ইন্সটাল করে LastPass.com এ গিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিন। এবং তারপর থেকে ভুলে যান আপনি কোথায় কি পাসওয়ার্ড দিয়েছেন; আপনার পাসওয়ার্ড মনে রাখবার কাজ এই LastPass এক্সটেনশনই করে দিবে।

৩. Buster: Captcha Solver for Humans

এই আর একটি মারাত্মক রকম ঝামেলা – বলুন তো বার বার কি ক্যাপচা সলভ করতে ভালো লাগে? আপনার লাগলে লাগতে পারে, বাট আমার কিন্তু মোটেও ভাল না বার বার ক্যাপচা সলভ করতে।

অনেক সময় হয় কি, কোন ওয়েবসাইট ব্রাউজ করতে করতে হঠাৎ করেই যদি আপনার সামনে ক্যাপচা চলে আসে তখন কেমন টা লাগে বলুন তো, আমার তো মোটেই ভাল না – ঠিক সেভাবেই যদি আপনার ও বার বার ক্যাপচা সলভ করতে ভাল না লাগে, তাহলে ব্রাদার আপনার জন্য এই এক্সটেনশন টি।

এই এক্সটেনশন এর কাজ হচ্ছে আপনাকে ক্যাপচা সলভ করতে সাহায্য করা, ব্যাস একবার এই এক্সটেনশন টি আপনার ওয়েব ব্রাউজারে ইন্সটাল করে নিন, আর ভুলে যান ক্যাপচা সলভ এর কথা।

৪. Adblock for Youtube

অসম্ভব রকম বিরক্তিকর এই ব্যাপার টা; আপনি ইউটিউব কোন মুভি বা ভিডিও দেখছেন হঠাৎ – হঠাৎ করেই আপনার সামনে এড চলে আসছে। তখন কেমন লাগবে আপনার? আমি জানি আপনার মোটেও ভাল লাগবে না।

ওয়েল ব্রদার তাহলে আপনার জন্য এই গুগল ক্রোম এক্সটেনশন টি, এই এক্সটেনশন টি আপনার ব্রাউজারে ইন্সটাল করে নেওয়ার পর আপনি সম্পূর্ণ ভাবে ভুলেই যাবেন ইউটিউবের এডের কথা। কখনই আপনার সামনে কোন প্রকার এড শো করবে না। এবং আপনি ঝামেলা হীন ভাবেই ইউটিউবে আপনার পছন্দের কন্টেন্ট গুলি দেখতে পারবেন।

5. Popup Blocker (strict)

মাঝে মধ্যেই আপনি লক্ষ্য করে থাকবেন হয়তবা, এমন অনেক ওয়েবসাইট/ব্লগ আছে যে ওয়েবসাইট গুলিতে যাওয়ার পর কোন কিছুতে ক্লিক করার সাথে সাথেই এক প্রকার পপ-এডস চলে আসে; বা একটা নিউ উইন্ডো ওপেন হয়। যার সাথে আপনার চাহিদার কন্টেন্ট রিলেটেড কোন সম্পর্ক নেই, কারন ছারাই এমন আজব আজব টাইপ এর পপ- এডস উইন্ডো ওপেন হতে থাকে।

যদি আপনি এই পপ-এডস থেকে চিরতরে মুক্তি পেতে চান তাহলে আপনার জন্য এই এক্সটেনশন টি; জাস্ট একবার এই এক্সটেনশন টি আপনার ওয়েব ব্রাউজারে ইন্সটাল করে নিন… এরপর থেকে কখনই আর আপনার সামনে পপ-এডস আসবে না। এবং আপনি স্মুথ ও রিলাক্স ভাবে আপনার কাঙ্খিত কনটেন্ট টি ব্রাউজ করতে পারবেন।

৬. Checker Plus for Gmail

প্রতিদিন আমাদের ইমেলে না জানি কত কত ইমেল আসে, অনেক সময় অনেক দরকারি ইমেল আমরা মিস করে যাই; অর্থাৎ যখন দরকার তখন পাইনা – যখন ইমেলে গিয়ে ইনবক্স চেক করি তখন আমাদের সামনে ইমেল গুলি আসে। ফলে অনেক সময় হয় কি অনেক দরকারি ও গুরুত্বপূর্ণ ইমেল আমরা মিস করে যাই।

যেমন হতে পারে; আপনার ব্লগ রিলেটেড কোন মেইল , গুগল এডসেন্স রিলেটেড কোন মেইল, বা কোন হোস্টিং কম্পানির দারুন কোন অফার এর মেইল। তো যাই হোক আপনি যদি আপনার ইমেলে আসা কোন মেইল মিস না করতে চান তাহলে আপনার জন্য এই এক্সটেনশন টি।

এই এক্সটেনশন টি ব্যবহার করার মাধ্যমে আপনার ইমেলে — মেইল আসার সাথে সাথেই আপনি নোটিফিকেশন পেয়ে যাবেন; এবং আপনি সরাসরি আপনার ইমেল ইনবক্স এ না গিয়েও এই এক্সটেনশন থেকে আপনার মেইলে আসা কাঙ্খিত মেইল টি দেখতেও পারবেন, এবং সেই কাঙ্খিত মেইল এর রিপ্লাই ও করতে পারবেন।

৭. similarweb

আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন তাহলে আপনার জন্য এই এক্সটেনশন টি। এই এক্সটেনশন টি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার কম্পিটিটর দের ওয়েবসাইট এর সকল ডাটা এনালাইস করতে পারবেন।

এবং আপনি আপনার কম্পিটিটর সম্পর্কে সব কিছুই জানতে পারবেন; যেমন আপনার কম্পিটিটরের ট্র্যাফিক সোর্স কি, অরগানিক ট্র্যাফিক কত আসে, ডিরেক্ট ট্র্যাফিক কত আসে, সোশ্যাল ট্র্যাফিক কত আসে। ও আপনার কম্পিটিটরের প্রতি মাসে কত ট্র্যাফিক হয় ইত্যাদি ইত্যাদি।

৮. Imagus

আমাদের লিস্টের সর্বশেষ তালিকায় থাকা এক্সটেনশন টির নাম হচ্ছে “Imagus” যাই হোক কি অদ্ভুত টাইপ এর নাম না? যাই হোক নাম নিয়ে আমাদের মাথা ঘামানোর দরকার নেই। আমাদের দেখার বিষয় হচ্ছে এই এক্সটেনশনের কাজ টা কি? ওয়েল, এই এক্সটেনশনের কাজ হচ্ছে – ধরুন আপনি কোন ব্লগে গিয়ে কোন আর্টিকেল পড়ছেন বা অন্য কিছু করছেন।

এখন আপনি ব্লগে আর্টিকেল পড়বার সময় লক্ষ্য করলেন যে সেই ব্লগে যে ইমেজ ব্যবহার করা হয়েছে তা আপনি ঠিক ভাবে বুজতে পারছেন না! তাহলে এখন কি করবেন? ওয়েল আপনাকে কিছুই করতে হবে না, আপনি জাস্ট এই এক্সটেনশন টি আপনার ওয়েব ব্রাউজারে ইন্সটাল করে নিন। এবং তারপর আপনি যে কাঙ্খিত ইমেজ/পিকচার টি অপস্ট বা বুজতে আপনার প্রবলেম হচ্ছিল সেই পিকচার এই উপর আপনার মাউস পয়েন্টার টা নিয়ে যান; দেখবেন আপনার সামনে সেই কাঙ্খিত ইমেজ/পিচার টি অনেক বড় হয়ে শো করছে। ব্যাস…

এ ছাড়াও এরকম আরও অসংখ্য দরকারি এক্সটেনশন আছে — যে সকল এক্সটেনশন ব্যবহার করার মাধ্যমে ইন্টারনেট ব্রাউজিং আরও সহজ করে তোলা সম্ভব। তবে আমি পার্সোনালি যে কয়েকটি এক্সটেনশন ব্যবহার করে থাকি – সেগুলিই আজ আপনাদের সাথে শেয়ার করালাম।

ইমেজ ক্রেডিট; Niclas Illg Via Unsplash

আপনিও কি আমার মত টেক পোকা? আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, কেননা আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় গুলি নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলিকে আপনাদের সামনে জলের মত সহজ করে উপস্থাপন করার চেষ্টা করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *