LARNBD

গুগল এডসেন্স আপ্লাই করার পূর্বে যে বিষয় গুলি ধ্যান রাখতে হবে

গুগল এডসেন্স এ আপনি আপ্লাই করে দিলেন আর তারপর গুগল এডসেন্স পেয়ে গেলেন বিষয় টা মোটেও এমন না। অনেক সময় আপনি অনেক ক-বার এপ্লাই করার পর ও গুগল এডসেন্স নাও পেতে পারেন। তবে আপনি গুগল এডসেন্স এপ্লাই করার পূর্বে যদি কিছু বিষয়ে ধ্যান রাখেন তবে ১০০% আপনি প্রথম এপ্লাইতেই গুগল এডসেন্স পেয়ে যাবেন।

গুগল এডসেন্স এ এপ্লাই করার পূর্বে যে বিষয় গুলি ধ্যান রাখতে হবে

প্রথমত আপনাকে একটু জানিয়ে রাখতে চাই গুগল কখনই কোন ইনলিগাল সাইট এ আপ্রুভাল দেয় না। তাই আপনার যদি কোন ইনলিগাল সাইট এর জন্য এপ্লাই করেন, তবে কখনই গুগল এডসেন্স এর এপ্রুভাল পাওয়া পসেবল না।

সাধারণত আমরা কি করি? একটি ব্লগ তৈরি করে ফেলি, তারপর কাঙ্খিত ব্লগে বেশ কয়েক টা আর্টিকেল লিখে ফেলি, এবং দৌড় দেয় গুগল এডসেন্স এর পিছনে। ফলাফল কি হয়। গুগল এডসেন্স পাই না, বা পেলেও টা দিয়ে কোন কাজ হয় না। কাজ হয় না বলছি এই জন্য আপনি তো নতুন একটি ব্লগ করেছেন। এবং আপনার ব্লগে কিছু সংখ্যক আর্টিকেল আছে। এবং আপনার সাইটে ট্রাফিক ও পর্যাপ্ত পরিমানে নেই। তাহলে বলুন এই এডসেন্স পেয়েও আপনার লাভ কি হল। কিছুই না।

দেখুন সর্বপ্রথম চেস্টা করুন আপনার ব্লগে হিউজ আর্টিকেল লেখার এবং মানসম্মত আর্টিকেল লেখার চেষ্টা করুন। এমন টা নয় যে কিছু একটা দেখলেন এবং কপি-পেস্ট করে দিলেন। হ্যাঁ আপনি দেখে বা শিখে আইডিয়া নিয়ে নিজের মত করে লিখতে পারেন। এতে হবে কি আপনার একটা নিজস্বতা থাকবে, যেটা খুবি দরকারি।

এবং চেষ্টা করবেন আর্টিকেল গুলি যেন ১০০০ ওয়ার্ড থেকে ২০০০ ওয়ার্ড এর মাঝা মাঝি হয়ে থাকে। তবে আবার এমন করতে না জাওয়াও ভালো ওয়ার্ড বাড়নোর চক্করে আপনি যা খুশি লিখে যাবেন। মনে রাখবেন আপনি যে টপিক এর উপরে আর্টিকেল লিখছেন, সেই টপিকে একজেক্টলি যত তুকু প্রয়োজন তত টুকুই লিখবেন। তবে বুঝিয়ে বলার স্বার্থে আপনি একটু বড় করে বলতেই পারেন।

১০/১৫ টা আর্টিকেল হয়ে যাওয়ার সাথে সাথেই গুগল এডসেন্স এর পিছনে যাবেন না। চেষ্টা করবেন অন্তত ১০০ টা আর্টিকেল পাবলিশ করার। এবং তারপর গিয়ে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করবেন। চেষ্টা করবেন কমপক্ষে তিন,চার মাস সময় নিয়ে ভালো ভালো আর্টিকেল লেখার এবং যখন দেখবেন আপনার ব্লগে ট্রাফিক আসা শুরু করেছে আপনি তখন গিয়ে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করবেন।

এমন টা করবেন না আপনার ডোমেইন নেম টা আজ রেজিস্ট্রেশন করা হয়েছে। আর আপনি কিছু দিন এর ভিতর অনেক গুলা আর্টিকেল লিখে ফেললেন এবং এডসেন্স এর জন্য এপ্লাই করে দিলেন। যদি এমন টা করেন তাহলে আপনি পস্তাবেন। কমপক্ষে ডোমেইন এর বয়স ১ মাস হলে ভালো হবে।

তবে আমার এই কথার মানে এরকম নয় যে, আপনি আজকে একটা ডোমেইন রেজিস্ট্রেশন করলেন এবং কাল এপ্লাই করে দিলেন আর আপনাকে এডসেন্স দেওয়া হবে না। হ্যাঁ আপনি অবশ্যই আজ রেজিস্ট্রেশন করা ডোমেইন এর জন্য কাল এপ্লাই করলে এডসেন্স পাবেন, এমন কি আপনি যে দিন রেজিস্ট্রেসন করেছেন সেই দিন ও এপ্লাই করলে পাবেন। তবে এটা পসেবল হবে তখনই যদি আপনার সাইটে গুগল এর শর্ত গুলো পুরন করতে পারে।

আমি আর একটি বিষয় একটু বলতে চাই। আপনার যদি Blogspot.com এর জন্য এপ্লাই করতে চান তবে আপনাকে কম করে ১ মাস ওয়েট করতে হবে এবং তারপর আপনাকে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে হবে।

সিম্পল থিম ব্যবহার করবেন

সিম্পল থিম ব্যবহার করতে বলছি এই জন্য গুগল বেশি ভারি বা লোড নিতে অনেক সময় লেগে যায় এমন থিম পছন্দ করে না। আপনি যখন এডসেন্স এর জন্য এপ্লাই করে দিবেন তখন আপনার সাইট টি ম্যানুয়ালি এডসেন্স টিম দেখে থাকে। তো তাদের কাছে যদি মনে হয় আপনার সাইটে বাবহারিত থিম টি অনেক ভারি তাহলে এপ্রুভাল না পাওয়ারই সম্ভাবনা বেশি।

এবং আপনি এডসেন্স এ এপ্লাই করার পরে আপনার থিম টি মনের ভুলেও চেঙ্গ করতে যাবেন না। যদি করেন তবে ধরে নিবেন ৯৭% এপ্রুভাল না পাওয়ার সম্ভাবনা আছে।

প্রয়োজনীয় পেজ তৈরি করে নিতে হবে এপ্লাই করার পূর্বে

গুগল এর সর্ত অনুযায়ী আপনার পেজে “About Us,Contact Us,Disclaimer,Privacy Policy” এই পেজ গুলি থাকতে হবে। এবং বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় এই পেজ না থাকার জন্য এডসেন্স এপ্রুভাল দেয়না। তো আপনার সাইটে যদি এই পেজ গুলি না থেকে থাকে, তবে এই পেজ গুলা তৈরি করে ফেলুন। এবং তারপর এডসেন্স এর জন্য এপ্লাই করুন।

আপনি যদি এডসেন্স এ এপ্লাই করার পূর্বে এই বিষয় গুলির উপরে ধ্যান রাখেন তবে আমি ৯৯.৯৯% সিয়র হয়ে বলতে পারি আপনি এপ্রুভাল পেয়ে যাবেন। সাধারণত এডসেন্স এর এপ্রুভাল পাওয়ার জন্য ৭/১৪ দিন এর মত সময় লেগে থাকে। তবে এমন ও হয় আপনি আজ এপ্লাই করার পর ২/১ দিন এর মধ্যেও এপ্রুভাল পেয়ে যেতে পারেন।

আমাদের কিছু কথা

আপনি যদি গুগল এডসেন্স এপ্লাই করার পূর্বে এই বিষয় গুলি ধ্যান রাখেন তবে আপনাকে কোন পেইন পেতে হবে না গুগল এডসেন্স এর এপ্রুভাল পাওয়া নিয়ে। এখন দেখুন আপনার সাইটে এই সকল বিষয় ঠিক মত আছে কিনা। যদি থেকে থাকে তবে আজি এপ্লাই করে দিতে পারেন। আর না থাকলে এই বিষয় গুলিতে ধ্যান দিন। এবং রেডি করে ফেলুন আপনার সাইট এডসেন্স এপ্লাই করার জন্য। ধন্যবাদ ?

আকাশ গোলদার

ইট বালির এই শহরে, লেখালেখি করেই শান্তি খুঁজে পাই, বা এভাবেও বলা চলে, এই লেখালেখির মাঝেই নিজেকে নিজে খুঁজে পাই... এবং তারই সুত্রপাতে এখানে লেখা, আর এই ব্লগ টি তৈরি করার মুল পারপাস হচ্ছে, ওয়েব প্রযুক্তির সর্বাধিক সুবিধা গ্রহণের ক্ষেত্রে আপনাকে সহায়তা করা! এবং টেকনোলজির জটিল টার্ম গুলো আপনার সামনে সহজ ভাবে উপস্থাপন করা…

Add comment

Secured By miniOrange