লুকিয়ে লুকিয়ে কে আপনার ফেচবুক প্রোফাইল চেক করছে?

লুকিয়ে-লুকিয়ে-কে-আপনার-ফেচবুক-প্রোফাইল-চেক-করছে
লুকিয়ে-লুকিয়ে-কে-আপনার-ফেচবুক-প্রোফাইল-চেক-করছে
যেনে নিন কে,কে লুকিয়ে লুকিয়ে আপনার প্রোফাইল চেক করছে!

কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়! হ্যাঁ কথাটা সত্য, তবে এমন অনেক বিষয় আছে যা আপনার আমার মত সাধারন পাবলিকের ইচ্ছা থাকলেও তাহা করে উঠা পসেবল না! এই যেমন লুকিয়ে লুকিয়ে কে আমাদের ফেচবুক প্রোফাইল চেক করছে? হুম; কে লুকিয়ে লুকিয়ে আপনার ফেচবুক প্রোফাইল চেক করছে। কি মশাই আপনি জানেন কি তাহা? না আপনি জানেন না! আর তা ছাড়া কিভাবেই বা জানবেন? ইহা জানবার জন্য তো আর ফেচবুক অফিসিয়াল ভাবে কোন টুলস বা কোন অপশন দেয়নি।

ওয়েল তবে লোকে কিভাবে দাবি করে যে — লুকিয়ে লুকিয়ে কে আপনার ফেচবুক প্রোফাইল চেক করছে তা দেখে নিন! ও এই বিষয়ের সত্যতা কতটুকু। মাই ব্রাদার- আপনার এই সকল প্রশ্নের উত্তর আজ আপনাকে দেওয়া হবে। তো আপনার সিটবেল্ট শক্ত করে বাঁধুন, ও চলুন ডুব দেওয়া যাক মূল আর্টিকেলে!

লুকিয়ে লুকিয়ে কে আপনার ফেচবুক প্রোফাইল চেক করছে?

ব্রো, আমিও আপনার মত একজন টেক প্রেমী! তবে আমাদের মাঝে একটা কমন বাজে বিষয় হচ্ছে, আমাদের মাঝে টেকনোলজি নিয়ে এখনও অনেক অনেক বড় ভুল ধারনা আছে! এই যেমন আপনার ফেচবুক প্রোফাইল লুকিয়ে লুকিয়ে কে দেখছে তাহা আপনি দেখবে পারবেন খুব সহজে। ওয়েল ফেচবুক থেকে কি কখনও বলা হয়েছে যে এই ভাবে আপনি জানতে পারবেন কে, কে আপনার ফেচবুক প্রোফাইল চেক করছে বা আপনি এই স্টেপ গুলি করলেই জানতে বা দেখতে পারবেন।

না ফেচবুক কখনই এমন টা বলি নি! তাহলে কিসের উপর ভিত্তি করে আপনি দাবি করতে পারেন যে, এই স্টেপ গুলি করার পরে আপনি জানতে পারবেন কে,কে আপনার ফেচবুক প্রোফাইল চেক করছে? আচ্ছা কি কি স্টেপ ফলো করলে আপনি জানতে পারবেন যে লাস্ট কে কে আপনার ফেচবুক প্রোফাইল ভিজিট করছে। এই যে আমি নিচে কিছু স্ক্রিন শর্ট দিচ্ছি; ও আপনাকে বলে দিচ্ছি আপনাকে কি কি করতে হবে!


প্রথমেই আপনি আপনার ফেচবুকে লগিন করবেন, তারপর আপনার ফেচবুক প্রোফাইলে জাবেন তারপর আপনি নিচে দেখান স্ক্রিনশট এর মত করে সব কিছু করবেন!

স্টেপ ১

2020 05 24 183348 1

স্টেপ ২

আপনার কি বোর্ড থেকে ctrl + f চাপুন; তাহলে দেখবেন আপনার সামনে একটি সার্চ বক্স ওপেন হবে। তারপর সার্চ বক্সে লিখবেন initialchat ও ইন্টার প্রেস করবেন!

2020 05 24 183842 1

স্টেপ ৩

এই যে উপরে দেখছেন অনেক গুলা সংখ্যা, এখন আপনি এখান থেকে এই সংখ্যা গুলি একে একে কপি করবেন, “তারপর আপনার ব্রাউজার URL বক্সে লিখবেন www.facebook.com/**********80-0” ব্যাস তারপর আপনি দেখতে পারবেন লাস্ট কে আপনার প্রোফাইল ভিজিট করেছে!


বাট এই গল্পের সত্যতা কি?

উপরে তো দেখলেন কত্ত ইজি, মাত্র এই তিনটি স্টেপ করেই আপনি দেখে নিতে পারেন লাস্ট কে,কে আপনার প্রোফাইল ভিসিট করছে! বুম! সত্য কথা এটাই যে, আপনি কখনই পুরাপুরি সিউর হতে পারবেন না যে লাস্ট কে,কে আপনার প্রোফাইল চেক করছে। বাপার টা এমন ও হতে পারে, হয়তবা আপনি যে বাক্তির সাথে অনেক বেশি চ্যাট করছেন ওখানে সেই বাক্তি কেই দেখানো হচ্ছে! বা আবার এমন ও হতে পারে, যে আপনার সব পোস্টেই লাইক কমেন্ট করে হয়তবা তাতেই ওখানে দেখানো হচ্ছে। আবার এমন ও হতে পারে ফেচবুক থেকে আপনার জন্য কোন ফ্রেন্ড সাজেস্ট এলো হতে পারে ওখানে তাকেই দেখানো হচ্ছে!

মোরাল বাপার এটাই আপনি কখনও ১০০% সিউর হতে পারবেন না যে এই বাক্তি গুলিই লাস্ট আপনার প্রোফাইল চেক করেছে। অর্থাৎ স্বয়ং ফেচবুক ছাড়া এটা কার পক্ষেই দেখা পসেবল নয় যে লাস্ট কে আপনার প্রোফাইল চেক করেছে। তবে হ্যাঁ, এভাবেই মুলত লাস্ট কে,কে আপনার ফেচবুক প্রোফাইল টু মেরেছে তা দেখতে হয়। মানে এই প্রসেস টাই সব যায়গাতে প্রচলিত; যে উপরে বর্ণিত স্টেপ গুলি করলে লাস্ট কে কে আপনার ফেচবুক প্রোফাইল চেক করেছে তা আপনি দেখতে পারবেন?

এখন যদি আপনি আমাকে প্রস্ন করেন ব্রো আপনি কি বলবেন সত্যি কি এই প্রসেস গুলি করার মাধ্যমে লাস্ট কে,কে প্রোফাইল চেক করেছে তা দেখা যায়! ওয়েল; আমার উত্তর কি এটা নিশ্চয়ই আপনি এতক্ষণে বুজতে পেরেছেন। আরও স্পষ্ট ভাবে বলি, আমিও এই সেইম প্রসেস গুলি করে দেখেছি এবং তাহা কাজ করেছে। এবং আমাকে দিখিয়েছে লাস্ট কে,কে আমার প্রোফাইল চেক করেছে! হ্যাঁ, সবাই আমার ফ্রেন্ড এবং আমি তাদের সবাই কেই প্রস্ন করেছি যে লাস্ট কবে তুমি আমার ফেচবুক প্রোফাইল চেক করেছো তারা সবাই বলেছে তা, তো ঠিক বলতে পারব না। হয়তবা অনেক আগে, তবে তোমার পোস্টে আমি রিসেন্টলি লাইক করছিলাম!

এর থেকে এটাই প্রমানিত হয় যে তারা কেউই আমার প্রোফাইল চেক করে নাই। বাট এই প্রসেস গুলি করলে বলছে যে লাস্ট তারাই আমার প্রোফাইল ভিজিট করেছে। এখানে আমার মতামত হচ্ছে হয়তবা ফেচবুক এটা অন্য ভাবেও দেখাতে পারে; যে বা যারা লাস্ট আপনার শেয়ার করা পোস্টে লাইক কমেন্ট করেছে, বা যাদের সাথে আপনি অনেক বেশি চ্যাট করেছেন সেই সকল বাক্তি কেই এখানে দেখানো হয়ে থাকে। সহজ কথা এটাই যে আপনি কখনই পুরাপুরি ভাবে নিশ্চিন্ত হতে পারবেন না, লাস্ট কে,কে আপনার প্রোফাইল চেক করেছে।

কিছু মজার বিষয়!

অনেক আপস বা অনেক এক্সটেনশন, যেমন গুগল ক্রোম, ফায়ারফক্স ব্রাউজার এর জন্য অনেক এক্সটেনশন পাওয়া যায়; যারা দাবি করে আপনি তাদের এক্সটেনশন গুলি ব্যবহার করলে আপনি জানতে পারবেন লাস্ট কে,কে আপনার প্রোফাইল চেক করেছে। ওয়েল, ব্রো ভুলেও এসকল আপস বা এক্সটেনশন ইন্সটাল করতে জাবেন না, ও আপনার ফেচবুকের আক্সেস দিবেন না। অন্যথায় আপনার ফেচবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে।

এবং আরও কিছু দুর্দান্ত মজার বিষয় হচ্ছে, আমি ফেচবুকে এমন অনেক আপস দেখেছি যারা বলে দেয় আপনি ফিউচারে কি করবেন, বা আপনি ফিউচারে কি হবেন। আপনাকে বলিউডে কোন অভিনেতার মত দেখতে ইত্যাদি, ইত্যাদি।

দেখুন সর্বপ্রথম কথা তো এতাই, এই সকল আপস গুলি কি করে বলতে পারে যে আপনি বা আমি আমরা ফিউচারে কি করবো, বা আমারা ফিউচারে কি হব। এটা তো সম্পূর্ণ ভাবে নির্ভর করে আপনার উপর রাইট! তাই আমার পরামর্শ থাকবে ভুলেও এই সকল আপস ব্যবহার না করবার জন্য। কি লাভ বলুন এতে, কিছুই না জাস্ট একটু মজা করবার জন্য আপনার যাবতীয় তথ্য অন্যের হাতে কেন তুলে দিবেন বলুন। এখানে তো আপনার কোন লাভই নেই। কিন্তু সেই আপস গুলি যারা তৈরি করেছে তারা কিন্তু ঠিক ই ইনকাম করে যাচ্ছে! কিভাবে? যেমন আপনাকে অ্যাড দেখিয়ে ও আপনার তথ্য গুলি কোন মার্কেটিং পারপাসে বিক্রি করে ইত্যাদি ইত্যাদি।

তবে হ্যাঁ, দিন শেষে কিন্তু ক্ষতি সেই আপনার ই হচ্ছে! এক যেমন আপনার তথ্য আপনি অন্যের হাতে তুলে দিচ্ছেন, দুই আপনি যে কোন সময় হ্যাক হয়ে যেতে পারেন। তো সব কিছু মিলিয়ে এই ছিল। মিথ্যা ভুল ধারনা নিয়ে আর কতদিন থাকবেন? যাতে করে আপনিও এই বিষয়ের উপর সঠিক একটি ধারনা পান এ জন্যই আজকের এই আর্টিকেল টি আপনাদের সাথে শেয়ার করা। টা,টা

হাঁপি লার্নিং

ইমেজ ক্রেডিট; Tim Bennett Via Unsplash

আকাশ গোলদার
আপনিও কি আমার মত টেক পোকা? আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, কেননা আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় গুলি নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলিকে আপনাদের সামনে জলের মত সহজ করে উপস্থাপন করার চেষ্টা করি।