ওয়েবসাইট তৈরি করতে কত টাকা লাগে? (ওয়েবসাইট তৈরির খরচ)

ওয়েবসাইট তৈরির খরচ – একটি ওয়েবসাইট তৈরি করতে কত টাকা লাগে ? ওয়েল, আমার মনে হয় এই প্রশ্নটাই কনফিউজিং? তবে আপনার চিন্তার কারন নেই। আমি বিস্তারিত বুঝিয়ে বলবো একটি ওয়েবসাইট বানাতে কত টাকা লাগে এবং কিসের জন্য লাগে।

মোট কথা ওয়েবসাইট তৈরি রিলেটেড সব কিছু নিয়েই বিস্তারিত আপনাকে বুঝিয়ে বলবো। ফলে আপনি সঠিক একটি গাইডলাইন পেয়ে যাবেন ওয়েবসাইট তৈরি সম্পর্কে। তো সঙ্গেই থাকুন।

একটি ওয়েবসাইট তৈরি করতে কি,কি প্রয়োজন হয় ?

যারা এক্সপার্ট তাদের কাছে এটা নতুন কিছু নয়, এক্সপার্ট রা খুব ভালো করেই জানে একটি ওয়েবসাইট তৈরি করতে কি,কি প্রয়োজন হয়। তো আমি এই আর্টিকেল টি লিখছি আমার নতুন বন্ধুদের উদ্দেশে অর্থাৎ যারা একদম নতুন।

একটি ওয়েবসাইট তৈরি করতে যা, যা প্রয়োজন হয়ে থাকে ?

  • CMS
  • Domain
  • Hosting
  • Themes
  • Plugin

CMS কি? “CMS” বলতে বুঝায় ‘Content management system‘, অর্থাৎ সহজ ভাবে বুঝিয়ে বললে একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট প্লাটফরম। আপনি নিশ্চয় ওয়েবসাইট তৈরির করার জন্য একটি নির্দিষ্ট “CMS” প্লাটফরম ভেবে রেখেছেন। হতে পারে ওয়ার্ডপ্রেস, বা জুমলা, বা ব্লগার।

আপনি কি “CMS” ব্যবহার করে ওয়েবসাইট বানাবেন ? এটাও কিন্তু নির্ভর করে আপনার ওয়েবসাইট তৈরি করতে কেমন খরচ হবে। হ্যাঁ, এই যে দেখুন আপনি যদি গুগল ফ্রী “CMS” ব্লগার ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করতে চান। সে ক্ষেত্রে আপনার খুব বেশি খরচ হবে না।

আপনাকে শুধু একটি ডোমেইন “Domain” এর জন্য পার ইয়ার টাকা দিতে হবে। এখন বর্তমান সময়ে সারা বিশ্বের প্রায় ৩৩.৩% মানুষ ওয়ার্ডপ্রেস “CMS” ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করার জন্য। ৩৩.৩% সংখ্যা টা কিন্তু মোটেও কম না।

এবং বর্তমান সময়ে সব থেকে পপুলার “CMS” হচ্ছে ওয়ার্ডপ্রেস। হবে নাই বা কেন? ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি ওয়েবসাইট বানানো খুবি সহজ। আপনার কোনো কোডিং এক্সপিরিয়ান্স জানা না থাকলেও আপনি অনায়াসে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন।

ডোমেইন কি?

এটা তো সবাই জানে ডোমেইন কি? অর্থাৎ একটি ওয়েবসাইট বানানোর জন্য একটি নাম প্রয়োজন হয়, আর সেই নাম টাকেই ডোমেইন বলে। হ্যাঁ, সহজ ভাবে বললে মানে টা এমনই দাঁড়ায়। তবে টেকনিক্যাল ভাবে বলতে গেলে অনেক কিছু চলে আসবে। তো আমি অন্ন একটি আর্টিকেল এ ডোমেইন নিয়ে বিস্তারিত বলবো।

এখন শুধু এটাই মনে রাখুন ডোমেইন অর্থাৎ একটি একটি অ্যাড্রেস, বা একটি নাম, একটি ঠিকানা এই যেমন larnbd.com এটা একটা ডোমেইন নেম। একটি ওয়েবসাইট তৈরি করতে গেলে আপনারও একটি ডোমেইন নেম প্রয়োজন হবে। আমাদের দেশে একটি টপ লেবেল ডোমেইন ৫০০ টাকা থেকে ১০০০ টাকার ভিতর পাওয়া যায়। টপ লেবেল ডোমেইন বলতে বুঝায় যেমন .COM, .NET, .ORG.

হোস্টিং কি? কেন লাগবে ?

হোস্টিং নিয়ে বেশি কিছু বলবনা, কারন হোস্টিং নিয়ে আমার আলাদা একটি ডিডিকেটেড আর্টিকেল পাবলিশ করা আছে। আপনি আর্টিকেল টি অবশ্যই পড়ে আসুন তাহলে আপনি হোস্টিং সম্পর্কে বিস্তারিত জানতে বা বুজতে পারবেন।

হোস্টিং কি? হোস্টিং কেনার ঊপায়, দাম এবং প্রকার

তবে আমি তারপরেও একটি বলি, হোস্টিং হচ্ছে আপনার ওয়েবসাইট এর মেমোরি। অর্থাৎ আপনার ওয়েবসাইট টি ইন্টারনেট এর সাথে কানেক্টটেড রাখতে হলে আপনাকে অবশ্যই একটি ওয়েব হোস্টিং সার্ভার কিনে নিতে হবে। আমাদের দেশে অনেক প্রকার ওয়েব হোস্টিং সার্ভার আছে, তার ভিতর সব থেকে পপুলার হচ্ছে, শেয়ার হোস্টিং সার্ভার, এবং ওয়ার্ডপ্রেস হোস্টিং সার্ভার।

আপনি প্রতি বছরের জন্য ওয়েব হোস্টিং সার্ভার কিনতে পারবেন ২০০০ থেকে ৩০০০ টাকার ভিতরে। তবে আপনি যদি কোন প্রথিস্থান এর জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে চান। সেক্ষেত্রে আপনাকে একটু ভালো ওয়েব হোস্টিং সার্ভার নিতে হবে। এবং সাধারন ভাবেই ভালো ওয়েব হোস্টিং এর দাম টাও একটু বেশি হবে।

থিমস কি ?

থিমস কি? এটা নিয়ে আমার মনে হয় না নতুন করে কিছু বলার প্রয়োজন, কেননা আমরা সবাই জানি থিমস কি? এবং থিমস এর ব্যবহার কি? এখন থিমস দু প্রকার হয়ে থাকে একটি “ফ্রী থিমস” আর একটি “পেইড থিমস”। আপনার চাহিদা মত আপনি থিমস নির্বাচন করতে পারেন আপনার ওয়েবসাইট এর জন্য।

আপনার পার্সোনাল ওয়েবসাইট হলে ফ্রী থিম ব্যবহার করে অনায়াসে একটি ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারেন। আর যদি আপনি কোনো অর্গানেইজেশন বা কম্পানির জন্য ওয়েবসাইট তৈরি করবেন সেক্ষেত্রে আপনাকে প্রিমিয়াম পেইড থিম এর দিকে যেতে হবে।

অবশ্য অনেক ফ্রী থিম ও আছে, যে সকল ফ্রী থিমস ব্যবহার করে খুব সহজেই একটি প্রথিস্থান বা একটি অর্গানেইজেশন এর জন্য ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন। তবে ফ্রী থিমস ব্যবহার করে ওয়েবসাইট বানালে অনেক লিমিটেসন থাকে আর পেইড থিমে কোনো লিমিটিসন নেই। এবং আপনার ওয়েবসাইট কাস্টোমাইজ করতে গিয়ে কোন প্রবলেম হলেও আপনি সাপোর্ট পাবেন প্রিমিয়াম থিম এর ক্ষেত্রে।

একটি প্রিমিয়াম পেইড থিমস এর জন্য আপনার ৪০০০/৫০০০ টাকার মত লাগতে পারে। তবে আপনার বাজেট যদি বেশি না হয়ে থাকে তাহলে আপনি ফ্রী থিমস ব্যবহার করে সুন্দর একটি ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারেন।

প্লাগিন এর খেত্রেও বাপার টা সেইম, আপনি যদি প্রফেসনাল কাজের জন্য বা কোন প্রথিস্থান এর জন্য ওয়েবসাইট তৈরি করতে চান, সে ক্ষেত্রে আপনার পেইড প্লাগিন নেওয়ার প্রয়োজন হতে পারে। এখন প্লাগিন এর দাম বলা টা একটু মুশকিল হয়ে যাবে। কারন এক, একটা প্লাগিন এর দাম এক,এক রকম। এটা নির্ভর করে আপনি ওয়েবসাইট টি কিভাবে তৈরি করছেন তার উপর।

একটি ওয়েবসাইট তৈরি করতে কত টাকা লাগে ?

আমি উপরে আপনাদের একটি ধারনা দেওয়ার চেষ্টা করেছি, একটি ওয়েবসাইট বানাতে কি কি লাগে? এখন সব শেষে কথা আপনার একটি ওয়েবসাইট সম্পূর্ণ ভাবে তৈরি করতে কত টাকা লাগবে।

  • ডোমেইনঃ- ১০০০ টাকা
  • হোস্টিংঃ- ২৫০০ টাকা
  • থিমসঃ- ফ্রী
  • প্লাগিনঃ- ফ্রী
  • টোটালঃ- ৩৫০০ টাকা

সাধারন একটি ওয়েব সাইট বানাতে এর থেকে বেশি টাকা লাগেনা। তবে আপনি কি কাজের উদ্দেশে ওয়েবসাইট টি তৈরি করছেন। এই বিষয় টিও নির্ভর করে একটি ওয়েবসাইট তৈরি করতে আপনার কত টাকা লাগবে।

আপনি একটি অনলাইন শপ বা অর্গানেইজেশন এর জন্য ওয়েবসাইট তৈরি করতে চাইলে আপনার খরচ টা বেশি হবে স্বাভাবিক ভাবেই। সাথে আপনার ওয়েবসাইট ডেভেলপার কেও ভালো মানের টাকা দিতে হবে। তাহলে বুজতেই পারছেন একটি সাধারন ওয়েবসাইট তৈরি করার জন্য আপনার ৩৫০০/৪০০০ টাকার মতো খরচ হবে।

আমাদের কিছু কথা

আমি এখানে খুব সাধারন ভাবে বলেছি একটি ওয়েবসাইট তৈরি করতে কত টাকা খরচ হয়। তবে আপনি বড় কোন কাজের জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে চাইলে? অবশ্যই আপনি এই টাকায় একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন না। আপনার ওয়েবসাইট টি তৈরি করতে গিয়ে কোনো প্রবলেম হলে আমাকে জানাতে পারেন আমি হেল্প করবো। এবং ওয়েবসাইট তৈরি করা রিলেটেড কোন প্রশ্ন থাকলেও করতে পারেন। ধন্যবাদ।

ইমেজ ক্রেডিট; By Domenico Loia Via Unsplash

আপনিও কি আমার মত টেক পোকা? আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, কেননা আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় গুলি নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলিকে আপনাদের সামনে জলের মত সহজ করে উপস্থাপন করার চেষ্টা করি

4 responses on “ওয়েবসাইট তৈরি করতে কত টাকা লাগে? (ওয়েবসাইট তৈরির খরচ)”

  1. ব্রাদার, ব্লগারের জন্য আপনার কাছে সিম্পলের মধ্যে গার্জিয়াস কোনো থিম আছে?🙃

    Reply
    • হ্যাঁ, ব্রো আপনি Freebify এই থিমস টা ইউজ করে দেখতে পারেন।। দেখতেও যেমন গরজিয়াস সেই সাথে ইউনিক ডিজাইন + খুব ভালো ভাবে কোডিং করা ফলে আপনাকে আপনার ওয়েবসাইটের স্পীড নিয়ে একটুও কম্প্রোমাইস করতে হবে না।। ট্রাই করে দেখতে পারেন ব্রো 😍😍😍

      Reply
    • Nurul Amin ভাই, এখানে নাম্বার দেওয়া তো কোন ভাবেই পসেবল নয়! আপনি যদি আমার সাথে কন্টাক্ট করতে চান; তাহলে আপনি আমাকে সোশ্যাল মিডিয়ায় নক দিতে পারেন; অথবা আমাকে মেইল করতে পারেন [email protected]

      Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *