উইন্ডোজ ৭ এর সাপোর্ট শেষঃ আপনি কি এখনো উইন্ডোজ ৭ ব্যাবহার করছেন?

উইন্ডোজ-৭-এর-সাপোর্ট-শেষঃ-আপনি-কি-এখনো-উইন্ডোজ-৭-ব্যাবহার-করছেন
উইন্ডোজ-৭-এর-সাপোর্ট-শেষঃ-আপনি-কি-এখনো-উইন্ডোজ-৭-ব্যাবহার-করছেন

উইন্ডোজ ৭ এই পর্যন্ত মাইক্রোসফট এর সব থেকে জনপ্রিয় ওএস,তবে দুঃখের বিষয় হচ্ছে “২০২০,জানুয়ারি-১৪ তারিকে মাইক্রোসফট উইন্ডোজ ৭ এর সাপোর্ট বন্ধ করে দিচ্ছে।

হ্যাঁ কথাটা শুনতে তেতো হলেও সত্য, মাইক্রোসফট অফিসিয়ালি বলে দিয়েছে এই বছরের জানুয়ারি মাসের ১৪ তারিকের পর থেকে তারা আর উইন্ডোজ ৭ এর জন্য কোন রকম কোন সাপোর্ট দিবে না!

হ্যাঁ আপনি জানুয়ারি ১৪ তারিকের পর উইন্ডোজ ৭ এর আর কোন সিকিউরিটি আপডেট পাবেন না; মোট কথা আপনি উইন্ডোজ ৭ এর জন্য আর কোন আপডেটই পাবেন না মাইক্রোসফট এর থেকে!

এমন অবস্থায় আপনার কি উইন্ডোজ ৭ ব্যবহার করা উচিৎ হবে; বা আপনি কি এখনও উইন্ডোজ ৭ ব্যবহার করছেন? যদি আপনি উইন্ডোজ ৭ সাপোর্ট বন্ধ হয়ে যাওয়ার পরেও ব্যবহার করেন,তাহলে আপনি বিপদে পড়বেন না তো?

ওয়েল এই আর্টিকেল আমি আপনার সাথে শেয়ার করব; আপনার এখন কি করা উচিৎ?আপনার কি এখনও উইন্ডোজ ৭ ব্যবহার করা উচিৎ? আর যদি ব্যবহার করেন তাহলে আপনি কি কি বিপদে পড়তে পারেন? এবং আপনার এখন কি করনীয়?

উইন্ডোজ ৭ লাইফ শেষঃ

একটা সময় মানুষ উইন্ডোজ এক্সপির নেশা ছাড়তেই পারছিলনা,আর এখন আবার উইন্ডোজ ৭! এটা কোন কথা? হ্যাঁ কথাটা শুনতে বা মানতে তেতো মনে হলেও সত্যি এটাই যে উইন্ডোজ ৭ এর লাইফ টাইম শেষ হয়ে এসেছে। এইতো আর মাত্র কয়েকটা দিন তারপর থেকেই উইন্ডোজ ৭ এর লাইফ পুরাপুরিই শেষ।

উইন্ডোজ ৭ এর লাইফ শেষ মানে এই নয় যে আপনার কম্পিউটারে যদি উইন্ডোজ ৭ ইন্সটাল করা থাকে;তাহলে আপনার কম্পিউটার চলবে না, অকেজো হয়ে যাবে!

না এরকম কিছুই না; আপনার কম্পিউটার ঠিক মতই চলবে কোথাও কোন প্রবলেম হবে না, তবে আপনি যদি ইন্টারনেট এর সাথে আপনার কম্পিউটার কানেক্ট করেন তখনই আপনি বিপদে পড়তে পারেন! তার কারন মাইক্রোসফট এর থেকে উইন্ডোজ ৭ এর জন্য আর কোন সিকিউরিটি আপডেট দেওয়া হবে না।

এরকম অবস্থায় আপনি যদি উইন্ডোজ ৭ ব্যবহার করেন এবং আপনার কম্পিউটার ইন্টারনেট এর সাথে কানেক্ট করেন; তাহলে আপনার কম্পিউটার এর কোন সিকিউরিটি থাকবে না; আপনার সাধের কম্পিউটার টি যে কোন সময় হ্যাক হয়ে যেতে পারে, এবং আপনি পরে যেতে পারেন মহাবিপদে!

এখন আপনার কি করনীয়?

আপনি যদি ইন্টারনেট এর সাথে আপনার কম্পিউটার কানেক্ট না করেন তাহলে আপনার জন্য এখনও আদর্শ উইন্ডোজ ৭; আর যদি আপনি ইন্টারনেট এর সাথে কানেক্টেড থাকতে চান, অথবা আপনার কাজ ইন্টারনেট এর সাথে জড়িত হয়ে থাকে,তাহলে আমি আপনাকে পরামর্শ দিব; উইন্ডোজ ৭ ব্যবহার পরিহার করার।

আপনি উইন্ডোজ ১০ ব্যবহার শুরু করে দিতে পারেন, উইন্ডোজ ১০ ও কিন্তু মারাত্মক রকম ভাল একটি ওএস; তবে অনেকেই উইন্ডোজ ১০ব্যবহার করতে চাই না তার কারন “উইন্ডোজ ৭ এর সাথে কম্ফটেবল হয়ে যাওয়া” আমাদের অনেকের মনেই হয় না যে উইন্ডোজ ৭ ছাড়াও দুনিয়ায় আরও অনেক ওএস আছে, এবং সেগুলা উইন্ডোজ ৭ থেকে অনেক বেশি ভালো স্টাবেল এবং সিকিউরিটি দিক থেকেও অনেক ভালো।

আসলে আমরা উইন্ডোজ ৭ ব্যবহার করতে করতে অভ্যস্ত হয়ে গিয়েছে; কম্পিউটার মানেই মাথায় আসে উইন্ডোজ ৭; তবে উইন্ডোজ ৭ যে একেবারে ফেলে দেওয়ার মত ওএস তা কিন্তু নয়; উইন্ডোজ ৭ ও যথেষ্ট ভালো একটা ওএস। এবং বলা চলে উইন্ডোজ ৭ মাইক্রোসফট এর এই পর্যন্ত সব থেকে সেরা ওএস।

তবে যাই হোক সব কিছুরই একটা শেষ আছে; এবং সেই নিয়ম অনুসারেই উইন্ডোজ ৭ এর ও শেষ চলে এসেছে; এখন আপনি চাইলে উইন্ডোজ ৭ ব্যবহার করতে পারেন; এবং আপনি সিকিউরিটি আপডেট ও পাবেন মাইক্রোসফট এর থেকে। তবে তার জন্য আপনাকে অনেক গুলি টাকা গুনতে হবে!

উইন্ডোজ ৭ এক্সটেন্ডেড সাপোর্ট

মাইক্রোসফট এখনও উইন্ডোজ ৭ এর জন্য এক্সটেন্ডেড সাপোর্ট দিবে তিন বছরের জন্য; কিন্তু আপনাকে সেই সাপোর্ট নেওয়ার জন্য টাকা পে করতে হবে মাইক্রোসফট কে!

উইন্ডোজ ৭ এর এন্টারপ্রাইস এর সকল আপডেট পাওয়ার জন্য আপনাকে প্রথম বছর $25 পে করতে হবে,এবং দ্বিতীয় বছর $50 পে করতে হবে, এবং তৃতীয় বছর $100 ডলার পে করতে হবে।

আর উইন্ডোজ ৭ এর প্রফেসনাল ভার্সন এর সকল আপডেট পাওয়ার জন্য আপনাকে প্রথম বছর $50 পে করতে হবে, এবং দ্বিতীয় বছর $100 পে করতে হবে; এবং তৃতীয় বছর $200 পে করতে হবে।

তাহলে বুজতে পারছেন, কি পরিমান টাকা আপনাকে খরচ করতে হবে এখন উইন্ডোজ ৭ ব্যবহার করতে হলে।

এখন আপনি যদি উইন্ডোজ এর ৭ ব্যবহার করার জন্য এতো টাকা খরচ করতে চান, বা পারেন, তাহলে করতে পারেন; এবং নির্দ্বিধায় উইন্ডোজ ৭ ব্যবহার করে যেতে পারেন।

আর যদি আপনি আম জনতা হয়ে থাকেন মানে আপনি এতো টাকা কোন ভাবেই খরচ করতে পারবেন না, অথবা খরচ করতে চান না; তাহলে আপনার জন্য উইন্ডোজ ১০; আর যদি আপনি উইন্ডোজ ১০ ব্যবহার করতে ইচ্ছুক না হয়ে থাকেন; তাহলে আপনার জন্য লিনাক্স তো আছেই, আপনি লিনাক্সে চলে যেতে পারেন।

শেষ কথাঃ

উইন্ডোজ ৭ ব্যবহার করা এখন বোকামি ছাড়া আর কিছুই নয়, আপনি যদি এখনও উইন্ডোজ ৭ ব্যবহার করেন তাহলে আপনার সিকিউরিটি বলতে কিছুই থাকবেনা, আপনি যে কোন সময় বড় রকম প্রবলেমে ফেঁসে যেতে পারেন; তবে আপনি যদি ইন্টারনেট না চালিয়ে থাকেন তাহলে আপনার জন্য এখনও উইন্ডোজ ৭ মারাত্মক রকম ভালো।

তাই আপনি যদি আপনার সিকিউরিটি নিয়ে অনেক বেশি সচেতন হয়ে থাকেন তাহলে উইন্ডোজ ৭ ব্যবহার পরিহার করুন; এবং উইন্ডোজ ৮,কিংবা উইন্ডোজ ১০ ব্যবহার করা শুরু করুন, আর যদি আপনার উইন্ডোজ ৮,১০ এই দুটার ভিতর একটা ওএস ও পছন্দ না হয়ে থাকে, তাহলে আপনি লিনাক্স ব্যবহার শুরু করে দিন।

ইমেজ ক্রেডিট; Max DeRoin Via Pexels

আকাশ গোলদার
আপনিও কি আমার মত টেক পোকা? আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, কেননা আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় গুলি নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলিকে আপনাদের সামনে জলের মত সহজ করে উপস্থাপন করার চেষ্টা করি।