ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

ইউটিউব ভিডিও ডাউনলোড করার উপায়, বর্তমানে ইউটিউব এমন একটি ভিডিও শেয়ারিং প্লাটফ্রম যেখানে চাইলেই সব কিছুই পেতে পারবেন। বিভিন্ন প্রকার, মিউজিক ভিডিও, মুভিস, এন্টারটেইনমেন্ট, টিপস আন্ড ট্রিক, সহ আরও অনেক কিছু।

সহজ ভাবে বললে ইউটিউবে এমন কোন কিছু নেই, যা আপনি চাইলে পেতে পারবেন না। ইউটিউব এর এতো বিশাল ভাণ্ডার থেকে অনেক সময় আপনার অনেক কিছুই ডাউনলোড করে রাখার প্রয়োজনীয়তা পড়তে পারে।

তবে অনেকেই এখনও রয়েছে জানেনা, কিভাবে সহজে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে হয়। আমরা এই আর্টিকেলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার যত গুলো পদ্ধতি রয়েছে তার সব গুলো সম্পর্কে আপনাকে দেখিয়ে দিবো।

ইউটিউব ভিডিও ডাউনলোড
How to download youtube videos ? (easy ways)

ফলে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করা খুব কঠিন কিছু হবে না। উলেক্ষ অনেকের ধারনা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে চাইলে অবশ্যই কিছু অ্যাপ ব্যাবহার করে তা করতে হবে।

যদি আপনিও এমন কিছু মনে করেন থাকেন, তবে জেনে রাখুন আপনি পুরটা হয়ত জানেন না। কেননা ইউটিউব থেকে যেমন অ্যাপ ব্যাবহার করে ভিডিও ডাউনলোড করা যেতে পারে।

অপর দিকে কোন রকম অ্যাপ ছাড়াও ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নেওয়া যেতে পারে, সেটাও আবার খুবই সহজে।

এবং আপনি চাইলে মোবাইল এবং কম্পিউটার উভয় থেকেই খুব সহজে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

কিছু সময় কম্পিউটার থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড বা মোবাইল থেকে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে অনেক সমস্যা হয়। যার জন্য এই আর্টিকেলে আমি আপনাদের সাথে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সেরা উপায় গুলো শেয়ার করব।

ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

নিচে আমি আপনাদের সাথে ইউটিউব ভিডিও ডাউনলোড করার সেরা সহজ উপায় গুলো বলতে চলেছি। আপনি চাইলে খুব সহজেই কম্পিউটার, মোবাইল, অথবা ট্যাবলেট ডিভাইস গুলো ব্যাবহার করে খুব সহজেই ইউটিউব ভিডিও গুলো ডাউনলোড করে নিতে পারবেন।

এবং আমরা ইউটিউব ভিডিও ডাউনলোড করার সকল উপায় গুলো খুব সুন্দর করে আপনাকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব, যাতে করে আপনার কিছু বুজতে সমস্যা না হয়।

Genyoutube সাইট দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড

শুরুতেই আপনাকে জানিয়ে রাখি বর্তমানে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার এতো বেশি ওয়েবসাইট রয়েছে যে আপনি কোনটা রেখে কোনটা ব্যাবহার করবেন। তা নিয়েই কনফিউশনে পড়তে পারেন।

আবার তা ছাড়া আরও অনেক সমস্যা রয়েছে। কিছু সাইট মাঝে মাঝে কাজ করা বন্ধ করে দেই, একই সাথে ইউটিউব ভিডিও ডাউনলোড হতে অনেক সময় নিয়ে থাকে।

আবার এমন অনেক ইউটিউব ভিডিও রয়েছে যা অনেক সাইট ডাউনলোড করা তো দুরের কথা কনভার্ট করতে পর্যন্ত পারে না।

এই জন্য উক্ত বিষয় গুলোর কথা মাথায় রেখেই আমরা আপনার সাথে Genyoutube ইউটিউব ভিডিও ডাউনলোডিং সাইটের সাথে পরিচিত করে দিচ্ছি।

কেননা genyoutube সাইট হতে অতান্ত সহজে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। ও তাও খুবই দ্রততার সাথে।

এবং একই সাথে এখানে ইউটিউব ভিডিও কনভার্ট হতেই বেশি সময় লাগবে না, কিছু মিলি সেকেন্ড মাত্র। যা আপনি বুঝার আগেই কাঙ্খিত ভিডিও বিভিন্ন ফরম্যাটে কনভার্ট হয়ে যাবে।

Genyoutube দিয়ে কিভাবে ভিডিও ডাউনলোড করব

প্রথমেই আপনাকে একটি ওয়েব ব্রাউজার খুলে নিতে হবে, অতঃপর youtube.com অর্থাৎ ইউটিউবে প্রবেশ করতে হবে।

এখন আপনি যে কাঙ্ক্ষিত ইউটিউব ভিডিও টি ডাউনলোড করতে চান, সেই ভিডিও টি প্লে করতে হবে। অর্থাৎ সেই ভিডিও টি ওপেন করতে হবে।

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

এবং উক্ত ভিডিওর Url কপি করে নিন। এখন আপনার ওয়েব ব্রাউজার থেকে একটি নতুন ট্যাব ওপেন করেন genyt.net এই ওয়েবসাইটে প্রবেশ করুণ।

genyoutube ওয়েবসাইটে প্রবেশ করার পর, উপরে দেখতে পাবেন দেখতে পাবেন একটি বক্স। যেখানে লেখা রয়েছে “Search youtube videos/url here” এখন উক্ত বক্সের মাঝে আপনি যে ইউটিউব ভিডিও url কপি করেছিলেন তা বসিয়ে দিন।

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

তারপর generate download links বাটনে ক্লিক করে নিন। এখন দেখতে পাবেন আপনার সামনে কাঙ্খিত ভিডিও টি কনভার্ট হয়ে গিয়েছে।

ও উক্ত ভিডিও বিভিন্ন ফরম্যাটে আপনাকে কনভার্ট করে দেওয়া হয়ে, এখন আপনি যেমন কোয়ালিটি তে কাঙ্খিত ইউটিউব ভিডিও টি ডাউনলোড করতে চান। তা সিলেক্ট করে দিন।

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

ব্যাস, এখন দেখবেন আপনার কাঙ্খিত ইউটিউব ভিডিও ডাউনলোড হওয়া শুরু হয়ে গিয়েছে। আপনি এই পদ্ধতি অনুসরন করে কম্পিউটার বা মোবাইল যে কোন ডিভাইস ব্যাবহার করে খুব সহজেই ইউটিউব ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।

এবং আমি উপরে যেমন বলছিলাম, এই ওয়েবসাইট হতে ইউটিউব ভিডিও ডাউনলোড করতে তা প্রচুর বেশি ফাস্ট স্পীডে ডাউনলোড হবে। ফলে ভিডিও ডাউনলোড করা নিয়ে আপনাকে বেগ পেতে হবে না।

তবে এই সাইট হতে ইউটিউব ভিডিও ডাউনলোড করার জন্য, অবশ্যই মনে রাখবেন এই সাইট ব্যাবহার করে ভিডিও ডাউনলোড করতে চাইলে। ভিডিও ডাউনলোড করবার সময় কাঙ্খিত ভিডিও pause, resume করতে পারবেন নাহ।

ভিডিওর url শুরুতে SS যুক্ত করে ডাউনলোড করুণ

এটি একটি প্রচণ্ড জনপ্রিয় ইউটিউব ডাউনলোড করে নেওয়ার উপায়। ভিডিও url এর শুরুতে SS যুক্ত করে ইউটিউব হতে ভিডিও ডাউনলোড করা এটা খুবই সহজ। এই উপায়ে আপনি কম্পিউটার, মোবাইল বা ট্যাবলেট সকল ডিভাইস ব্যাবহার করে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

তবে একটি বিষয় মনে রাখবেন, এই উপায়ে অনেক বেশি ফরম্যাটে কাঙ্খিত ভিডিও টি কনভার্ট করে নিতে পারবেন নাহ। তবে যদি আপনার হাই রেজুলেশনের বা 4K ভিডিও ডাউনলোড করে নেওয়ার প্রয়োজন পড়ে।

তবে তা খুব সহজেই করে নিতে পারবেন।

কিভাবে ইউটিউব ভিডিও Url শুরুতে SS যুক্ত করবেন

প্রথমে ওয়েব ব্রাউজার ওপেন করে ইউটিউব ওয়েবসাইটে চলে যেতে হবে। তারপর আপনি যে ভিডিও ডাউনলোড করতে চান, উক্ত ভিডিও টি ওপেন করতে হবে।

এখন ভিডিওর url এ SS যুক্ত করে নেওয়ার সময়। ইউটিউব ভিডিওর Url শুরুতে SS যুক্ত করবার জন্য কাঙ্খিত ইউটিউব ভিডিও টির সম্পূর্ণ Url কপি করে নিতে হবে।

এবং কপি করা লিংক টি দেখতে কিছুটা এমন হবে, https://www.youtube.com/watch?v=example

এখন আপনাকে এই লিংক থেকে www. এই টূকু রিমুভ করে নিতে হবে। ও তারপর এখানে SS যুক্ত করে নিতে হবে।

উদাহরন, https://ssyoutube.com/watch?v=example

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

কাঙ্খিত ইউটিউব ভিডিওর url এর শুরুতে SS যুক্ত করে ইন্টার করুণ। এখন দেখবেন আপনার সামনে একটি নতুন ওয়েবসাইট ওপেন হয়েছে। এই সাইটের নাম savefrom।

কিছু সময় আপনি দেখতে পাবেন এই সাইট টিতে যাওয়ার পর ভিডিও কনভার্ট না হয়ে বলছে install savefrom helper to download youtube video directly.

তবে আমাদের পরামর্শ থাকতে তা না করবার জন্য। আপনি জাস্ট download without installation এ কিল্ক করে নিবেন।

এখন দেখবেন আপনার সামনে কাঙ্খিত ভিডিও টি কনভার্ট হয়ে গিয়েছে। এখন আপনি যে ফরম্যাটে উক্ত ভিডিও টি ডাউনলোড করতে চান তা করে নিতে পারবেন।

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

তবে দেখলেন তো কতটা সহজে ইউটিউব ভিডিও Url এর শুরুতে SS যুক্ত করে উক্ত ভিডিও ডাউনলোড করে নেওয়া যায়।

আরও মজার বিষয় হচ্ছে, এই savefrom হতে আপনি facebook, instagram, twitter সহ আরও অনেক জনপ্রিয় সোশ্যাল সাইট গুলোর ভিডিও খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

অফিশিয়াল ইউটিউব অ্যাপ দিয়ে ভিডিও ডাউনলোড করুণ

আপনাকে জানিয়ে রাখি, যদি এমন হয় আপনি আপনার কাছে ইন্টারনেট ডাটা প্যাক কম রয়েছে। তবুও আপনি চাচ্ছেন ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে রাখতে তবে তা ইউটিউব এর অফিশিয়াল অ্যাপ দিয়ে করে নিতে পারবেন।

কেননা, ইউটিউব অফিশিয়াল অ্যাপ দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করলে অল্প ডাটা ব্যাবহার করে ভিডিও ডাউনলোড করার মত সুভিধা ইউটিউব প্রদান করে থাকে।

হ্যাঁ, এমন টাই তো আমি বাক্তিগত ভাবে বুঝেছি।

উদাহরন এক্তি ইউটিউব ভিডিও 480p ফরম্যাটে ডাউনলোড করতে আমার ১০০ মেগাবাইট ইন্টারনেট এর প্রয়োজন পড়ছে।

সেখানে ইউটিউব অফিশিয়াল অ্যাপ থেকে একই ভিডিও ডাউনলোড করলে তা আমি ৪৫/৫০ মেগাবাইটের মাঝেই ডাউনলোড করে নিতে পারছি।

তবে এখানে একটি বিষয়ে ক্যাঁচ রয়েছে, যথা ইউটিউব অফিশিয়াল অ্যাপ দিয়ে ভিডিও ডাউনলোড করলে তা শুধুমাত্র ইউটিউব অ্যাপ ব্যাবহার করেই দেখতে পাবেন।

সহজ ভাষায় যাকে ইউটিউব অফলাইন মুড বলে থাকে।

কিভাবে ইউটিউব অফিশিয়াল অ্যাপ দিয়ে ভিডিও ডাউনলোড করবেন

প্রথমে ইউটিউব অফিশিয়াল অ্যাপে প্রবেশ করে নিবেন। এবং তারপর একটি জরুরি সেটিং রয়েছে যা করে নিতে হবে। তাহলে ইউটিউব ভিডিও ডাউনলোড করবার ক্ষেত্রে সমস্যা হবে নাহ।

ইউটিউব অ্যাপে যাওয়ার পর, app setting এ প্রবেশ করবেন, তারপর Downloads ক্লিক করে নিবেন ।

তারপর Download quality, Ask each time করে নিতে হবে।

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

এতে হবে এটাই হবে, আপনি যখনই ইউটিউব থেকে কোন ভিডিও ডাউনলোড করবেন তখন প্রতিবার আপনার থেকে জানতে চাওয়া হবে আপনি কেমন কোয়ালিটিতে ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন।

এখন আপনি এখান থেকে ব্যাক করে ইউটিউব অ্যাপে চলে আসুন। এবং আপনার যে ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন উক্ত ভিডিও প্লে বা চালু করুণ।

ইউটিউব অফিশিয়াল অ্যাপ দিয়ে ভিডিও প্লে করবার পর। উক্ত ভিডিওর নিচে দেখতে পাবেন, Like, Dislike, Share, এবং Download অপশন দেওয়া রয়েছে।

এই জায়গা থেকে আপনি ডাউনলোডের উপরে ক্লিক করে দিবেন। অতঃপর আপনি দেখবেন আপনি কেমন কোয়ালিটিতে কাঙ্খিত ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন তা জানতে চাওয়া হবে।

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

ভিডিও কোয়ালিটি সিলেক্ট করে নেওয়ার পর। যদি পরবর্তীতে একই কোয়ালিটিতে সকল ভিডিও ডাউনলোড করতে চান তবে “Remember my setting” মার্ক করে দিন।

এবং সব শেষে ডাউনলোড বাটনে কিল্ক করুণ। এখন দেখুন আপনার কাঙ্খিত ভিডিও ডাউনলোড হওয়া শুরু হয়ে গিয়েছে।

ইউটিউব ভিডিও ডাউনলোড করব কিভাবে । (সহজ উপায়)

এবং আমি যেমন বলেছিলাম। ইউটিউব অফিশিয়াল অ্যাপ দিয়ে ভিডিও ডাউনলোড করলে কম ডাটা ব্যাবহার করে ভিডিও ডাউনলোড করা যেতে পারে।

এবার আপনি তা নিজেই বুজতে পারবেন। এবং আরও একটি বিষয় অন্যান্য সকল কিছুর থেকে যদি আপনি ইউটিউব অফিশিয়াল অ্যাপ ব্যাবহার করে ভিডিও ডাউনলোড করেন তবে ডাউনলোডিং স্পীড খুবই ভাল পাবেন।

সহজ ভাবে বললে ইউটিউব অফিশিয়াল অ্যাপ দিয়ে ভিডিও ডাউনলোড করলে অনেক দ্রুত ভিডিও ডাউনলোড হয়ে যাবে।

Bottom Line

বন্ধুরা তাহলে আজ আমরা জানলাম ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার সহজ নিয়ম সম্পর্কে। আমরা চাইলে আরও বেশি ইউটিউব ভিডিও ডাউনলোডিং অ্যাপ বা ওয়েবসাইটের সাথে আপনাকে পরিচিত করিয়ে দিতে পারতাম।

তবে এমন না করার কারন রয়েছে, কিছু ওয়েবসাইট প্রচুর স্লো অনেক সময় তা ঠিক ভাবে কাজ করে না পাশাপাশি ভিডিও ডাউনলোডিং স্পীড খুবই বাজে হয়ে থাকে।

এবং ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার জন্য কিছু অ্যাপ রয়েছে, তবে বাক্তিগত ভাবে আমি এই অ্যাপ গুলো ব্যাবহার না করার পরামর্শ দিব আপনাকে।

কেননা এই অ্যাপ গুলো আপনার মোবাইলের একগাদা Ram নিয়ে বসে থাকে, ফলে আপনার মোবাইল স্লো কাজ করা থেকে হাং হয়ে যাওয়া ইত্যাদি সমস্যার মাঝে পড়তে পারে।

তবে মনে রাখবেন, কোন অ্যাপ ছাড়াই ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করার যে নিয়ম গুলো এই আর্টিকেলে দেখেয়ে দেওয়া হয়েছে। তা ব্যাবহার করে খুব সহজে ইউটিউব থেকে যে কোন ভিডিও অতান্ত সহজে ডাউনলোড করে নিতে পারবেন।

Hi, i'm Akash Golder, Author & founder of LarnBD. A blog that provides authentic information regarding technology, blogging, SEO, online earn money, how to guide & much more.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *