বেস্ট অনলাইন লোগো মেকার টুলস, অনলাইনে লোগো ডিজাইন !

লোগো ডিজাইন করাটা মোটেও সহজ কাজ নয়, যারা আমার মত নতুন তাদের কাছে তো, লোগো ডিজাইন করাটা দুঃস্বপ্নের মত একটা ব্যাপার। তবে একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার এর কাছে এসব লোগো ডিজাইন করা এটা কোন ব্যাপারই না। তবে সে অন্য গল্প, আমরা তো আর কেউ প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার না। তো আমাদের এসব প্রফেশনাল লেবেল কাজ দিয়েও দরকার নেই।

আমরা শুধু এটাই দেখব, কিভাবে একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার না হয়েও, অনলাইনের কিছু চমৎকার টুলস ব্যবহার করার মাধ্যমে ঠিক প্রফেশনাল দের মত করে লোগো তৈরি করা যায়।

সংক্ষিপ্ত ভাবে বলতে গেলে, একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার না হয়েও কিভাবে, প্রফেশনাল লোগো তৈরি করা যায় আজ আমরা এটাই জানবো, তো তাহলে চলুন শুরু করা যায়, সাথেই থাকুন।

বেস্ট অনলাইন লোগো মেকার টুলস, অনলাইনে লোগো ডিজাইন !

লোগো ডিজাইন নিয়ে অল্প কিছু কথা !

আমাদের লোগো বা পিকচার ইডিট করতে অনেক প্যারা নিতে হয়, অনেক সময় তো অনেক এক্সপার্ট লোকের সরনপন্ন হতে হয়, এবং তারপর অনেক প্যাঁরা নেওয়ার পরে গিয়েই একটা লোগো বা একটা পিকচার ইডিট করে দেয়, আবার তারপরেও সমস্যা আছে, যেমন; একটা লোগো বা পিকচার এডিট করে দেওয়ার পর সেই এক্সপার্ট মানুষ টি তার সিগনেচার টি ওয়াটার মার্ক করে দেয়, সেই কাঙ্খিত লোগো বা পিকচারের উপরে বা নিচে।

তাহলে বলেন কি বিশাল সমস্যা, তো আরকি আপনি যেহেতু লার্নবিডির পাঠক, তো আপনাকে এরকম এক্সপার্ট লোকের সরনপন্ন হতে হবে না, নিজের কাজ নিজেই করে নিতে পারবেন।

এ ছারাও মোক্ষম যে ব্যাপার টা, সেটি হচ্ছে, আমাদের দৈনন্দিক জীবনে, কোন না কোন সময় নিজের পিকচার হোক বা অন্য কারো পিকচার, পিকচার ইডিট করার অবশ্যকতার প্রয়োজন অবশ্যই পড়ে,আর আপনি যদি একজন ব্লগার বা ইউটিউবার হয়ে থাকেন, তাহলে তো আপনার প্রতিনিয়ত পিকচার ইডিট থেকে শুরু করে লোগো ডিজাইন সব কিছুই করার প্রয়োজন পড়ে।

এবং এটা ছাড়াও অনেক সময় দেখা যায়, আপনি ভাল করে একটা পিকচার ইডিট করতে চাচ্ছেন, এখন সেই পিকচার টি ইডিট করার জন্য আপনার যে রকম সফটওয়্যার প্রয়োজন, তাহা আপনার পিসি তে চলতে অক্ষম! কি ঝামেলা গো বাবা।

তো যাই হোক আপনাকে আর এতো ঝামেলা ভোগ করতে হবে না, আপনি আজ থেকে আপনার লোগো ডিজাইন থেকে শুরু করে পিকচার ইডিট সব কিছুই অনলাইনে করতে পারবেন। না প্রয়োজন পড়বে আপনার পিসি তে ভারি কোন সফটওয়্যার ইন্সটাল করার, না প্রয়োজন পড়বে কোন এক্সপার্ট মানুষের!

তাহলে চলুন এখন জেনে আসি কিভাবে অনলাইনে লোগো বা পিকচার ডিজাইন করবেন!

কিভাবে অনলাইনে লোগো বা পিকচার ডিজাইন করবেন?

1. Canva.com

প্রথমেই আপনাদের সাথে যে টুলস টির পরিচয় করিয়ে দিব, সেই কাঙ্খিত টুলস টির নাম হচ্ছে “কেনভা”। ভাই রে ভাই কি বলবো, আমাদের মত গরিব গ্রাফিক্স ডিজাইনার দের জন্যই মুলত এই ওয়েবসাইট টি।

বেস্ট অনলাইন লোগো মেকার টুলস, অনলাইনে লোগো ডিজাইন !

এই ওয়েবসাইট টি ব্যবহার করে আপনি একদম প্রফেশনাল লেভেল এর লোগো ডিজাইন থেকে শুরু করে, নিজের ইচ্ছা মত পিকচার ও তৈরি করে নিতে পারবেন। সব থেকে দামি ও দরকারি যে তথ্য টি এই ওয়েবসাইট সম্পর্কে আপনাকে না বললেই নয়, তা হচ্ছে এই ওয়েবসাইট টি ব্যবহার করতে আপনার কোন টাকা পয়সা লাগবে না।

না একবারেই যে ফ্রী এই ওয়েবসাইট টি, তা কিন্তু নয়, তবে ফ্রীতে আপনি যা যা পাবেন এই ওয়েবসাইট থেকে তা ব্যবহার করেই নিজের একটু ক্রিয়েটিবিটি কাজে লাগিয়ে হাই প্রফেশনাল মানের লোগো ডিজাইন করতে পারবেন।

যেনে অবাক হবেন এই ওয়েবসাইট টি অনেক বড় বড় ইউটিউবার থেকে শুরু করে অনেক বড় বড় ব্লগার সবাই ব্যবহার করে, লোগো ডিজাইন থেকে শুরু করে ব্লগ বা ইউটিউব এর জন্য ইমেজ তৈরি করতে, আর এটা মার্কেটে আসা কোন নতুন ওয়েবসাইট না; যে আজ আছে কাল নেই, বা আজ ফ্রী কাল টাকা দিয়ে ব্যবহার করতে হবে… এই ওয়েবসাইট টি ফ্রী ছিল, ফ্রী আছে, এবং আজিবন ফ্রী থাকবে।

তবে হ্যাঁ যেমন টা বলছিলাম এই ওয়েবসাইট টা কিন্তু সম্পূর্ণ ফ্রী না, আপনি যদি তাদের তৈরি কোন লোগো বা ইমেজ ব্যবহার করতে চান, কেবল তবেই আপনাকে টাঁকা দিয়ে ঢালতে হবে। কিন্তু আমরা তো সব নিজেরাই করবো, সো আমাদের কিসের চিন্তা, ফ্রীতেই সব কিছু করতে পারবো।

ওকে এখন আসি, এই ওয়েবসাইট ব্যবহার করতে আপনার কি কি প্রয়োজন পড়বে? প্রথমত এই ওয়েবসাইট টি ব্যবহার করার জন্য আপনার অবশ্যই একটি ফেচবুক আইডি, অথবা একটি জিমেইল আইডির প্রয়োজন পড়বে। কারন আপনাকে আপনার ফেচবুক বা জিমেল আইডি দিয়ে কেনভা তে একটি অ্যাকাউন্ট তৈরি করে নিতে হবে, তারপর আপনি কেনভা ব্যবহার করার জন্য একদম তৈরি।

কিভাবে অ্যাকাউন্ট তৈরি করবেন? একদম সিম্পিল প্রসেস, আপনি জাস্ট প্রথমেই কেনভার ওয়েবসাইটে চলে জান, এই লিঙ্কে ক্লিক করুণ এখন শুধু সাইন আপ উইথ জিমেল বা ফেচবুক যে কোন একটা ক্লিক করুণ, ব্যাস আপনি এখন সম্পূর্ণ রেডি কেনভা ব্যবহার করার জন্য।

2. logomakr.com

বাক্তিগত ভাবে এই ওয়েবসাইট টি আমার অনেক প্রিয়, এই ওয়েবসাইট তি বাবহার করে আপনি শুধু ফন্ট ব্যবহার করেই অনেক সুন্দর সুন্দর লোগো ডিজাইন করে ফেলতে পারবেন।

বেস্ট অনলাইন লোগো মেকার টুলস, অনলাইনে লোগো ডিজাইন !

এ ছাড়াও আপনি 3D লোগো ও তৈরি করে নিতে পারবেন এই ওয়েবসাইট টি ব্যবহার করে, এক কথায় বলব যারা সিম্পিল এবং ইউনিক একটি লোগো তৈরি করতে চান আপনার ব্যান্ড বা আপনার ব্লগ ওয়েবসাইট ইউটিউব এর জন্য, তাদের জন্য একদম আদর্শ এই ওয়েবসাইট টি।

এবং মজার ব্যাপার হচ্ছে, এই ওয়েবসাইট টিও কিন্তু সম্পূর্ণ ফ্রী, এই ওয়েবসাইট টি ব্যবহার করার জন্য আপনাকে একটা টাঁকা পয়সাও খরচ করতে হবে না।

তো এই ছিল বিগিনার দের জন্য অনলাইনে লোগো ডিজাইন করার সব থেকে ভাল টুলস, যে গুলা পার্সোনালি আমি ব্যবহার করি!

মুল কথা

এই আর্টিকেল টি মুলত আমার মত গরিব গ্রফিক্স ডিজাইনার দের কথা মাথায় রেখে করা, যারা গ্রাফিক্স ডিজাইনের গ ও জানেনা, 😁… তাতে কি আমরাও পারি, এবং বাক্তিগত ভাবে আমি আমার ওয়েবসাইট এর লোগো বা ইমেজ এই ওয়েবসাইট গুলি ব্যবহার করেই তৈরি করি। এবং আপনি যেহেতু লার্নবিডির পাঠক তাই আপনার সাথেও এই ওয়েবসাইট গুলি শেয়ার করলাম।

ধন্যবাদ, টা টা…

হ্যাপি লার্নিং

আপনিও কি আমার মত টেক পোকা, আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক যায়গাতে এসেছেন, আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলা আপনার সামনে জলের মত সহজ করে উপস্থাপন করি...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Secured By miniOrange