অনলাইনে টাকা ইনকাম করতে চান? যেভাবে শুরু করতে পারেন

অনলাইনে টাকা ইনকাম করতে চান? যেভাবে শুরু করতে পারেন

অনলাইনে টাকা ইনকাম ইনকাম করার অনেক ওয়ে আছে, আপনি চাইলেই ঘরে বসে প্রতি মাসে মোটামুটি ভালো মানের একটা অর্থ উপার্জন করতে পারেন। তবে এটাও কিন্তু সত্য যে আপনি অনলাইন থেকে ইনকাম করতে চাইলেন এবং একটা কাজ শুরু করলেন আর আপনার ইনকাম হওয়া শুরু হয়ে গেলো। এমন টা চিন্তাও করবেন না।

এখন আপনিও কি অনলাইনে টাকা ইনকাম ইনকাম করতে চান, হ্যাঁ অবশ্যই চান, রাইট? আর এই জন্যই বোধ করি আপনি আমার এই আর্টিকেল টি পড়ছেন। তো, আজ আমি আমার এই পোস্টে বেসিক থেকে শুরু করে এডভান্স লেবেল পর্যন্ত বুঝিয়ে বলবো। এবং আমি আশাবাদী আমার এই পোস্ট টি পড়ে আপনি একটু হলেও উপকৃত হবেন।

অনলাইনে টাকা ইনকাম ইনকাম করার কি কি উপায় আছে?

প্রশ্ন টা অনেক বিভ্রান্তিকর। আমি বিভ্রান্তিকর বলছি তার কারন,আপনি শুনে থাকবেন এভাবে অনলাইন থেকে টাকা ইনকাম করা জায়,অভাবে টাকা ইনকাম করা যায়। অমুক,তমুক এতো টাকা ইনকাম করছে, অমুক অনলাইনে কাজ করে এটা করেছে। এসব আপনি যখন শুনে থাকেন তখন আপনার মাথায় ঘুরাঘুরি করে আপনি ওই অমুক যা করেছে তাই করবেন, তমুক যা করেছে তাই করবেন। আর শেষ পরিণতি হয় কি কিছুই না? আপনি সর্বশেষ ফেইলার হয়ে যান। এবং ভেবে বসেন যে অনলাইন থেকে আমার কিছুই হবে না। আর আমি এই জন্যই বলেছি যে এই প্রশ্ন টা আসলেই বিভ্রান্তিকর।

অনলাইন থেকে কিভাবে টাকা ইনকাম করা যায় সে সব বলার আগে আমি আপনাদের উদ্দেশে কিছু বলতে চাই। দেখুন আপনার কি করতে ভালো লাগে এই বিষয় টা আগে নিজে বুঝুন। উদাহরণ সরুপ ঃ আমার লিখতে অনেক বেশি ভালো লাগে, এই জন্যই আমি ব্লগিং করছি। তো আমি যতটুকু বুঝি আপনারও নিশ্চয় এমন কিছু আছে যা করতে আপনার অনেক বেশি ভালো লাগে। যে কাজ টা করতে গিয়ে আপনার কখনই বোরিং ফিল হবেনা। আগে নিজে একটু সময় নিয়ে ভাবুন আপনার কি করতে ভাল লাগে? তারপর কাজের চিন্তা করুন।

দেখুন আমি এততুকু নিশ্চয়তা দিয়ে বলতে পারি, আপনার অন্নের অধীনে কোন কাজ করতে ভাল লাগে না। আর এ জন্যই আপনি অনলাইনে কিছু একটা করে নিজের ক্যারিয়ার টা ডেভেলপ করতে চান রাইট। ওয়েল আপনি যদি অন্নের অধীনে কাজ না করতে চান, নিজে কিছু একটা করতে চান। তাহলে সর্বপ্রথম আপনাকে নিজেকে নিজে বুজতে শিখতে হবে। আপনাকে বুজতে হবে আপনার সব সময় কি করতে ভালো লাগে। হোক না সে সোশ্যাল মিডিয়াতে চেটিং করা। বা ইউটিউব এ ভিডিও দেখা।

আপনি যদি বুজতে পারেন আপনার একজেক্টলি এই কাজ টা করতে ভালো লাগে, বা এই কাজ টি করতে আপনি কম্ফরট ফিল করেন। আমি আশাবাদী তবে আপনি অনলাইনে নিজের ক্যারিয়ার ডেভেলপ করতে পারবেন। এ জন্যই আগে নিজে বুঝন আপনার আসলে কি করতে বেশি ভালো লাগে। তো এখন মুল প্রসঙ্গে ফিরে আসা যাক।

অনলাইন থেকে কি কি উপায়ে ইনকাম করতে পারবেন ?

আমি প্রথেমেই যেমন টা বলছি আগে আপনাকে বুজতে হবে আপনি কি করতে ভালবাসেন এবং আপনাকে সেই টপিক টা নিয়ে অনলাইনে নেমে পড়তে হবে। ধরে নেওয়া যাক আপনি একজন সোশ্যাল মিডিয়া প্রেমেক, অর্থাৎ আপনার সর্বদায় ভালো লাগে ফেচবুকে থাকতে, এবং চেটিং করতে। তো করুন না কে আপনাকে মানা করেছে। হ্যাঁ আমি মজা করে বলছি না আমি সিরিয়াসলি বলছি। আপনার যদি ফেচবুকে সময় দিতে ভালো লাগে তবে আপনি তাই করুন। আপনি ফেচবুকে কি কি করতে পারেন। মানে ফেচবুক থেকে কি কি উপায়ে ইনকাম করতে পারেন।

বলছি আমি সব টাই, আপনি যদি একজন ফেচবুক এক্সপার্ট হয়ে থাকেন, তবে আপনি সেলিব্রেটি দের প্রোফাইল বা পেজ চালাতে পারেন। অর্থাৎ বুঝিয়ে বলছি অনেক সেলিব্রেটি আছে যাদের হাতে সময় থাকে না প্রোফাইল বা পেজ চালানোর মতন। তো আপনি তার হয়ে তার পেজ বা প্রোফাইল টি মেইন্টেইন করতে পারেন। উধাহরন তার পেজে কেউ কমেন্ট অথবা ম্যাসেজ করলো আপনি তার হয়ে রিপ্লাই করলেন। আবার প্রোফাইল বা পেজ থেকে ওই সেলিব্রেটির আপডেট গুলা পোস্ট করলেন। আপনার কাজ এততুকুই।

আর এভাবেই মোটামুটি একটা ভালো মানের টাকা আপনি পেয়ে যাবেন শেখান থেকে। ফলে হবে কি আপনি কাজ টা করতে এক্তুও বোরিং ফিল করবেন না, কেননা আপনি একজন সোশ্যাল মিডিয়া প্রেমিক। আর আপনাকে আপনার কম্ফট জোন থেকেও বের হতে হবে না। আর আপনি অনলাইন থেকে ইনকাম ও করতে পারবেন।

দেখুন এটা যে শুধু ফেচবুক এর ক্ষেত্রেই হয়ে থাকে তেমন টা কিন্তু নয়। ফেচবুক, টুইটার, ইন্সটাগ্রাম মোদ্দা কথা এরকম যত সোশ্যাল মিডিয়া সার্ভিস আছে। আপনি সব যায়গাতেই এই প্রোফাইল বা পেজ মেইন্টেইন এর কাজ করতে পারেন।

ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন?

হ্যাঁ, ছবি ইনকাম করে সত্যি অনেক ভালো মানের অর্থ ইনকাম করা পসেবল। বাট আপনাকে ছবি বিক্রি করে অর্থ উপার্জন করতে হলে, আপনাকে আগে নিজেকে একজন প্রফেশনাল ফটোগ্রাফার হয়ে উঠতে হবে তবেই আপনি আপনার তোলা ছবি গুলা বিক্রি করে টাকা ইনকাম করতে পারবেন। তবে আমি যতটা জানি এই কাজ টি করাটা অতটা সহজ না সাথে বেশ বায়বহুল ও বলা চলে। কেননা আপনাকে প্রফেশনাল লেভেল এর একজন ফটোগ্রাফার হয়ে উঠতে গেলে আপনার একটা ভালো মানের ডিয়েসেলার ক্যামেরার প্রয়জন হবে। সাথে অন্যান্য সামজ্ঞিরি ও তো আছেই।

তবে এমন টাও নয় যে আপনাকে আগে ভালো মানের ডিয়েসেলার ক্যামেরা কিনতে হবে, তারপর ফটোগ্রাফার হতে হবে। আপনি চাইলে আপনার কাছে থাকা স্মার্ট-ফোন টি দিয়েও ভালো মানের ছবি তুলতে পারেন। এবং সেই ছবি বিক্রি করে টাকা ইনকাম করতে পারেন। মোবাইল ফটোগ্রাফি করেও অনেকে অনলাইন থেকে বেশ ভালো টাকা ইনকাম করছে। তো আপনার যদি ফটোগ্রাফি করতে ভালো লাগে তবে আজি শুরু করে দিন।

আপনি একজন ওয়েব ডেভেলপার হয়েও ভালো টাকা ইনকাম করতে পারেন

হ্যাঁ, আপনি যদি একজন ভালো ওয়েব ডেভেলপার হতে পারেন এখন এই সময়ে তাহলে আমার মতে আপনাকে আর কখনো পিছে ফিরে তাকাতে হবেনা। কেননা এখন প্রতিনিয়তই আমরা ইন্টারনেট এর সাথে বেশি জড়িয়ে পরছি। উধাহরনঃ স্কুল,কলেজ, বড়, বড় কোম্পানি, অর্গানাইজেশন প্রায় সবারই একটা করে ওয়েবসাইট দরকার বা প্রায় সবারই একটি করে ওয়েবসাইট আছে। এবং এই ওয়েবসাইট এর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তো আপনি যদি একজন ভালো ওয়েব ডেভেলপার হতে পারেন তবে আপনার ফিউচার অনেক ভালো। এবং হয়তবা নাও জানতে পারেন এক,একটি প্রতিষ্ঠান একটি ওয়েবসাইট বানানোর জন্য অনেক টাকা দিয়ে থাকে।

ওয়েব ডেভেলপার হলে যে আপনাকে শুধু মাত্র ওয়েবসাইট বানাতে হবে ব্যাপার টা ঠিক এমন নয়। আপনি কোন কম্পানির হয়েও কাজ করতে পারেন। অনেক কোম্পানি আছে যারা শুধু শুধু টাকা দিয়ে ওয়েব ডেভেলপার দের পুষে থাকে। কারন একটা বড় প্রতিষ্ঠান এর ওয়েব সাইট হটাত করে ডাউন হয়ে জাওয়া মানে অনেক খারাপ বিষয়। তাদের রেপুটেশনের ব্যাপার এবং ক্ষতি ও হতে পারে। এর জন্যই বড় বড় কোম্পানি গুলো ওয়েব ডেভেলপার দের টাকা দিয়ে কিনে রাখে। যাতে কোন প্রবলেম হবার সাথে সাথেই ওয়েব ডেভেলপার টা ফিক্স করে দিতে পারে।

ব্লগিং করে টাকা ইনকাম করতে পারেন

আপনিও কি আমার মত লিখতে ভালবাসেন। যদি আপনার উত্তর হ্যাঁ হয়ে থাকে তাহলে আপনাকে মোস্ট ওয়েলকাম। দেখুন ব্লগিং এমন একটি যায়গা বা ফিল্ড বলতে পারেন, যে যায়গায় আপনি আপনার নলেজ বা এক্সপিরিয়ান্স শেয়ার করে টাকা ইনকাম করতে পারেন। যেমন টা এখন আমি করছি। ব্লগিং করে অনেক ভালো ইনকাম করা সম্ভব। ব্লগিং এমনই একটা যায়গা যার মাধ্যমে আপনি সারাজীবন ইনকাম করে যেতে পারবেন।

আমি এমন কয়েক জন কে চিনি, যারা এখন ব্লগিং করে ভালো টাকা ইনকাম করছে। তবে এখানেও কথা আছে আপনি দুদিনের ভিতরেই একটা ব্লগ করে ভালো টাকা ইনকাম করা শুরু করে দিতে পারবেন না। ব্লগিং করাটা বেশ সময়ের ব্যাপার।

তবে আপনার ব্লগের কন্টেন্ট যদি ভালো হয়, এবং আপনি ভালো মানের কন্টেন্ট লিখতে পারেন তাহলে অবশ্যই আপনি ব্লগিং করে টাকা ইনকাম করতে পারবেন।

ইউটিউব থেকে ইনকাম করতে পারেন

আমার মনে হয়না ইউটিউব নিয়ে নতুন করে কিছু বলার আছে। এখন সবাই যানে যে ইউটিউব থেকে ইনকাম করা যায়। তবে যানে তো অনেকেই কিন্তু শুধু মাত্র কিছু সংখ্যক লোকই ইউটিউব থেকে ইনকাম করতে পারে। তার পিছনেও যথেষ্ট কারন আছে। আমি নিজেও এই ভুল গুলা করে আসছি। কপিরাইট নিয়ে কাজ করা। এবং আমরা প্রায় বেশির ভাগ লোকই এই কাজ টা করে থাকি এবং ফলাফল কিছুই পাইনা।

আপনি যদি ইউটিউব সাকসেস হতে চান। ইউটিউব থেকে টাকা ইনকাম করতে চান, তবে নিজে কন্টেন্ট বানান। এবং কোয়ালিটি কন্টেন্ট বানান, তবেই আপনি ইউটিউব এখন এই সময়ে কিছু করতে পারবেন। দেখুন ইউটিউব সম্পর্কে আমরা সবাই অবগত তাই ইউটিউব নিয়ে আর বেশি কিছু লিখছি না।

এ ছারাও আপনি ডিজিটাল মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং ও করতে পারেন তবে এই কাজ গুলা করতে হলে আপনাকে যথেষ্ট পরিমানের জ্ঞান রাখতে হবে অনলাইন মার্কেটিং সম্পর্কে। আমি ডিজিটাল মার্কেটিং এবং এফিলিয়েট মার্কেটিং নিয়ে অন্য একটা ডেডিকেটেড পোস্ট করবো। এবং আপনাদের কে বিস্তারিত বুঝিয়ে বলবো।

কিভাবে অনলাইনে কাজ শুরু করতে পারেন?

অনেক তো হল কি কি কাজ করা যায় অনলাইনে সেই সম্পর্কে। এখন একটু কথা বলা যাক আপনি কিভাবে শুরু করতে পারেন? আমি কথাটা আগেও কয়েক বার বলেছি, অনলাইনে কাজ করা বা অনলাইন থেকে কাজ করে টাকা ইনকাম করার জন্য আপনাকে আগে নিজে বুজতে হবে আপনি আসলে কি করতে ইন্টারেস্টেড।

তাই আমার প্রথম এবং শেষ কথা এতাই আপনি যদি সত্যি অনলাইনে কিছু করতে চান তবে আপনি আগে নিজেকে বুঝুন, নিজের কাছে প্রশ্ন করুন আপনার কি করতে ভালো লাগে। এবং তারপর আপনার ভালো লাগা বিষয়,টপিক টি নিয়ে কাজে নেমে পড়ুন। দেখবেন তখন আপনাকে আর পিছে ফিরে তাকাতে হবে না।

আমি আমার নিজের এক্সপিরিয়ান্স থেকে সব কথা গুলোই বলছি। এমন একটা সময় ছিল আমিও ভাবতাম আমি এটা করবো, ওটা করবো ফলাফল কিছুই করতে পারি নি। তবে কিছু না করতে পারলেও অনেক কিছু শিখতে পেরেছি। আর আমি আমার সেই ভুল করা যায়গা গুলো থেকেই বলছি আগে আপনি নিজে বুঝোন আপনার আসলে ভালো লাগে কি করতে। এমন টা কখনই না করতে যাওয়াই ভালো, আপনি কোথাও থেকে শুনলেন এভাবে টাকা ইনকাম করা যায়, আর আপনি সেই কাজ এর উপর ঝাপিয়ে পরলেন। তাহলে কিছুই হবে না।

শেষ কথা বলতে চাই আপনি যখন বুজতে পারবেন আপনার আসলে এই কাজটি করতে ভালো লাগবে, এবং সেই কাজ টি করা শুরু করবেন তখন আপনি অবশ্যই অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারবেন। তবে আপনি অনলাইনে যে কাজ টি করুন বা করতে চান না কেনো। কনো কাজেই কিন্তু আপনার কাছে রাতারাতি সাফল্য আসবে না। আপনাকে সময় দিতে হবে কাজ টি শিখতে হবে। তারপর সাফল্য এমনি আপনার কাছে এসে ধরা দিবে।

আমি অনলাইনে বেশ অনেক আর্টিকেল পরেছি, অনেকেই বলেছে এভাবে টাকা ইনকাম করা যায় অনলাইন থেকে। এটা করলে টাকা ইনকাম করতে পারবেন। হ্যাঁ, সত্যি কথা তারাও ঠিক বলেছে, তবে আমি আপনাদের কাছে চেষ্টা করেছি একটু ভিন্ন ভাবে বলতে। এই ভিন্নটা টুকু দরকার আমি মনে করি, কেননা আমরা সবাই যদি বলি এভাবে টাকা ইনকাম করা যায়, কিন্তু যাদের উদ্দেশে এই কথা গুলো বলা তারাই যদি ঠিক মত বুজতে না পারলো। বা বুজলেও সব কাজ নিয়ে পাকিয়ে ফেলল তাহলে আমাদের এই কাজের সাফল্য কোথায়।

আমি চেষ্টা করেছি নিজে যে ভুল গুলা করেছি সেই ভুল গুলা যাতে আপনিও না করেন, আমার এই ব্লগ পোস্ট পরে আপনি একটু হলেও কিছু জানতে বা বুজতে পারেন। দেখুন আমিও যে সব টা অনেক ভালো করে গুছিয়ে বলতে পেরেছি এটাও ঠিক না। তবে আমি আমার বেস্ট দেওয়ার চেষ্টা করেছি। আপনার যদি অনলাইন থেকে টাকা ইনকাম করার সম্পর্কে আরও কিছু জানার থাকে,তবে আপনি আমাকে কমেন্ট করে জানাতে পারেন আমি যথা দ্রুত সম্ভব রিপ্লাই করবো।

ইমেজ ক্রেডিট; By Sharon McCutcheon  Via Unsplash

শেয়ার করুন:

আপনিও কি আমার মত টেক পোকা, আপনারও কি নতুন নতুন টেকনোলজি বিষয়ে জানতে ভালো লাগে? তাহলে বন্ধু আপনি একদম সঠিক জায়গাতে এসেছেন, আমি এখানে প্রতিনিয়ত নতুন নতুন টেক বিষয় নিয়ে আলোচনা করি, এবং টেকনোলজির জটিল টার্ম গুলা আপনার সামনে জলের মত সহজ করে উপস্থাপন করি...

2 thoughts on “অনলাইনে টাকা ইনকাম করতে চান? যেভাবে শুরু করতে পারেন”

2 comments

  1. স্যার আপনার এই পোস্ট পড়ার পর। আমার সমস্ত কনফিউশোন দুর হয়ে গেছে।আপনার সাইট ভিজিট করে আমি খুব উপকৃত হয়েছি।আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

    রিপ্লাই

আপনার মতামত শেয়ার করুন...